ট্রেন চলাচল স্বাভাবিক ও লাইন রক্ষণা-বেক্ষনে সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ পূর্ব রেলের

ট্রেন চলাচল স্বাভাবিক ও লাইন রক্ষণা-বেক্ষনে সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ পূর্ব রেলের
15 Sep 2020, 10:14 PM

ট্রেন চলাচল স্বাভাবিক লাইন রক্ষণা-বেক্ষনে সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ পূর্ব রেলের

 

রোশনি মিত্র: পূর্ব রেলের হাওড়া, শিয়ালদাহ ও মালদা-সহ সমস্ত বিভাগে চলতি বর্ষার মরশুমে ট্রেন চলাচল স্বাভাবিক ও রেল লাইনের রক্ষণা-বেক্ষনের জন্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করল পূর্ব রেল। রেলের তরফেই তা জানানো হয়েছে।

বর্ষায় সব জায়গায় টহল দেওয়া হয়। যেমন-উঁচু রেল লাইনের কাটা অংশ, সেতু প্রভৃতি ক্ষেত্রে। যাতে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা না ঘটে। অতিরিক্তভাবে লাইন রক্ষণা-বেক্ষণ পূর্ব রেলের প্রয়াসের অংশ হিসেবে পরিচালিত হচ্ছে।

রেল লাইন রক্ষণা-বেক্ষণের ক্ষেত্রে ঝামেলা মুক্ত ট্রেন পরিষেবা দেওয়ার জন্য বিস্তৃত পদক্ষেপ নেওয়া হয়েছে। চলমান ট্রেনের নিরাপত্তার উন্নতির জন্য সমস্ত বিভাগের নতুন লাইনে মেশিন বসানো হয়েছিল। ব্যালাস্ট ক্লিনিং মেশিনের সাহায্যে সাধারণ লাইনে গভীরভাবে স্ক্রিনিং করা হয়। আরামদায়ক যাত্রা ও ঝাঁকুনি কমাতে সোজা লাইন বসানো হয়েছে। সমস্ত বিভাগে ফিটিং রিনিউয়াল মেশিনের মাধ্যমে চলমান ও জরুরি পর্যায়ে ফিটিং প্রতিস্থাপন করা হয়েছে। লাইনের গঠন নিশ্চিত করার জন্য জোড়গুলি ওয়েল্ডিং করা হচ্ছে। স্লিপার পুনর্নবীকরণের সময় স্লিপারগুলির প্রতিস্থাপন করা হয়েছে। পণ্যবাহী ট্রেনের সুরক্ষা উন্নত করতে প্রধান লাইন থেকে উপকরণগুলির নবীকরণ করা হচ্ছে। জঙ্গল পরিষ্কার, কিম্যানদের টহল, চলমান লাইন থেকে ছাড়া পাওয়া উপকরণ, স্ট্যাকিং, আনলোডিং প্রভৃতি সামগ্রী বহন ট্রলি সমস্ত বিভাগেই পাঠানো হচ্ছে। এই ভাবেই পর্যায়ক্রমে কাজ চালিয়ে যাচ্ছে রেল কর্তৃপক্ষ।

Mailing List