বর্ষায় পাতে পড়ুক মজাদার ইলিশ খিচুড়ি

বর্ষায় পাতে পড়ুক মজাদার ইলিশ খিচুড়ি
01 Oct 2021, 03:38 PM

বর্ষায় পাতে পড়ুক মজাদার ইলিশ খিচুড়ি 

 

বাঙালির সব চেয়ে প্রিয় কাল কি বলুন তো? এর উত্তরে বেশিরভাগ মানুষই হয়তো বলবে শীত কাল। তবে ভোজন প্রিয় বাঙালির কাছে শীত কালের পাশাপাশি বর্ষা কাল ও খুব গুরুত্বপূর্ণ। কারণ একটাই ইলিশ। যদিও এখন সারা বছর ই পাওয়া যায়, কিন্তু তাও বর্ষায় ইলিশের স্বাদ ই আলাদা। তবে শুধু ইলিশ হলে চলবে না সাথে চাই খিচুড়ি। বাইরে বৃষ্টির হিমেল হওয়া আর অন্যদিকে খাওয়ার টেবিলে গরম গরম ইলিশ খিচুড়ি,এই দুয়ে মিলে জমে ওঠে পরিবেশ। বাচ্চা থেকে বুড়ো সবাই শান্ত এই একটা রেসিপি তেই। তাই আমাদের আজকের রেসিপি 'ইলিশ খিচুড়ি'।

 

ইলিশ খিচুড়ি বানানোর জন্য যে সমস্ত উপকরণ লাগবে তা হলো 

 

১. তেল-পরিমাণমতো, ২. ইলিশ মাছ-একটি, ৩. সরিষা বাটা-এক টেবিল চামচ, ৪. পেঁয়াজ বাটা-এক চা চামচ, ৫. হলুদ গুঁড়া-দুই চা চামচ, ৬. মরিচ গুঁড়া-দুই টেবিল চামচ, ৬. লবণ-স্বাদমতো, ৭. পেঁয়াজ কুচি-এক কাপ, ৮. জল-পরিমাণমতো, ৯. গরম মসলার গুঁড়া- এক টেবিল চামচ, ১০. আদা বাটা -এক চা চামচ, ১১. জিরার গুঁড়া- এক চা চামচ, ১২. চাল-এক কাপ, ১৩. মুগডাল- এক কাপ, ১৪. ঘি-এক টেবিল চামচ, ১৫. গোটা কাঁচা লঙ্কা-৫-৮টি।

 

 

যেভাবে রান্না করবেন

 

প্রথমে কড়াই তে তেল  দিন। তেল গরম হয়ে এলে তাতে পেঁয়াজ কুচি ভেজে নিন। এবার অন্য একটি পাত্রে ইলিশ মাছের টুকরো, সরিষা বাটা, পেঁয়াজ বাটা, হলুদ গুঁড়া, লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। এবার মশলায় মাখানো মাছের টুকরোগুলো ভাঁজা পেঁয়াজ দিয়ে কষিয়ে নিন। অন্য একটি  কড়াই তে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে সামান্য জল দিয়ে নিন। এবার সব মসলা (হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, গরম মসলার পাউডার, আদা বাটা, জিরার গুঁড়া) দিয়ে একটু নেড়ে  নিন।

 

 পরবর্তী ধাপে চাল, ডাল ও পরিমান মতো জল দিয়ে ভালোভাবে নেড়ে নিন। মুগডালটা ভেজে একটু সেদ্ধ করে নিতে পারেন। অথবা আপনারা চাইলে নিজের পছন্দমতো যে কোনো ডাল দিয়ে এই রান্না করতে পারেন। ডাল-চাল কষে এলে ইলিশ মাছের টুকরোগুলো দিয়ে উপর থেকে একটু ঘি ছড়িয়ে ঢেকে রান্না করুন। রান্না হয়ে এলে  গোটা কাঁচা লঙ্কা মাঝখান থেকে একটু চিড়ে দিয়ে দিন। এরপর গ্যাস থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করতে পারেন আপনার ইলিশ খিচুড়ি।

ads

Mailing List