শীতের দুপুরে পাতে পড়ুক গরম গরম ভাপা চিংড়ি

শীতের দুপুরে পাতে পড়ুক গরম গরম ভাপা চিংড়ি
03 Dec 2021, 07:11 PM

শীতের দুপুরে পাতে পড়ুক গরম গরম ভাপা চিংড়ি

 

আনফোল্ড বাংলা: চিংড়ি কে ঠিক মাছের তালিকায় ফেলা না গেলেও, উৎসব অনুষ্ঠান বা বিশেষ কোনো দিনে বাঙালির পাত জুড়ে চিংড়ি কিন্তু থাকা চাই। আর তাইতো গরমের এঁচোর থেকে শীতের ফুলকপি যে কোনো কিছুর সাথেই রাঁধা যায় একে। শুধু রাঁধা যায় তাই নয় ভাতের পাতে যে কোনো তরকারিতে সামান্য চিংড়ি পড়লেই তার স্বাদ বেড়ে যায় বহু গুনে। 

আজ চিংড়ি'ই এক রেসিপি নিয়ে এসেছি আপনাদের কাছে। এই শীতের দুপুরে গরম গরম ধোঁয়া ওঠা ভাতের সাথে শুধু ভাপা চিংড়ি হলেই জমে উঠবে ভোজ। স্বাদেও যেমন অতুলনীয় রান্না করাও খুব সহজ। তাহলে দেরি না করে আজই বানিয়ে ফেলুন এই রেসিপি

 


ভাপা চিংড়ি বানাতে লাগবে 

 

বড়ো সাইজের গলদা চিংড়ি : ৫টি

সরষের তেল : হাফ কাপ

টকদই : এক কাপ

নারকেলের কুঁচি : সামান্য

নারকেল কুড়ো : দুই টেবিল চামচ

কালো সরষে : চার টেবিল চামচ

পোস্ত : দুই টেবিল চামচ

হলুদ গুঁড়ো : এক চা চামচ

লঙ্কা গুঁড়ো : এক চা চামচ

গোটা কাঁচা লঙ্কা : চার টি

নুন -স্বাদ অনুসারে


পদ্ধতি

 

 

প্রথমে চিংড়ি গুলো নিয়ে তা কেটে বেছে ভালো করে পরিষ্কার করে নিতে হবে। এবার এতে সামান্য নুন ও হলুদ মাখিয়ে তা কিছু ক্ষনের জন্য রেখে দিতে হবে। এবার একটি বড় পাত্র নিয়ে তাতে সরষের তেল, টক দই, নারকেল কুঁচি, নারকেল ঝুরো, কালো সরষে বাটা, পোস্ত বাটা, হলুদ গুঁড়ো, কাঁচা লঙ্কা গুঁড়ো সব এক সঙ্গে ভালো ভাবে মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। এবার এই পেস্ট টির উপর চিংড়ি মাছ গুলো দিয়ে ভালো ভাবে মাখিয়ে উপর থেকে আবার খানিকটা সরষের তেল ছড়িয়ে দিতে হবে। এবার একটি টিফিন কৌটো নিয়ে তার মধ্যে সামান্য তেল লাগিয়ে এই মশলা মাখানো চিংড়ি মাছ তার মধ্যে ভরে দিতে হবে। খেয়াল রাখবেন টিফিন কৌটোর ঢাকা যেন ভালো ভাবে লাগানো হয়।

এবার গ্যাসেতে একটি কড়াই বসিয়ে তার মধ্যে খানিকটা জল দিয়ে তাতে টিফিন কৌটোটা বসিয়ে কিছুক্ষন ফোটাতে হবে। ব্যাস তাহলেই রেডি চিংড়ি ভাপা। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু চিংড়ি ভাপা।

ads

Mailing List