শীত জুড়ে রাজ করুক কমলা'র জ্যাম

শীত জুড়ে রাজ করুক কমলা'র জ্যাম
20 Nov 2021, 08:04 PM

শীত জুড়ে রাজ করুক কমলা'র জ্যাম

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন : শীতের ফল বলতে গেলেই সবার আগে যেটির নাম আসে তা হলো কমলালেবু। ভিটামিন সি এর গুনে ভরপুর এই ফলটিকে শীতের সেরা ফল বলতেও কোনো সমস্যা নেই। কিন্তু ফলের বাইরে অনেকেই এর স্বাদ অন্যভাবে নিতে চান। তাই আজ এইরকমই এক রেসিপি নিয়ে এসেছি আপনাদের কাছে।

 

ব্রেকফাস্ট টেবিলে ব্রেড এর সাথে জ্যাম না হলে অনেকেরই চলে না। কিন্তু বাজার চলতি এই সব জ্যাম বা জেলিতে প্রিজারভেটিভ এর পরিমাণ থাকে খুবই বেশি। যে কারণে স্বাদে ভরপুর হলেও স্বাস্থ্য গুন একেবারেই শুন্য। তাই ফ্যাক্টরিতে তৈরি জেলির ওপরে নির্ভর না করে ঘরেই বানিয়ে নিন কমলার জ্যাম।

 

কমলালেবুর জ্যাম বানাতে লাগবে

কমলালেবু - ৮ থেকে ১০ টি

চিনি - ৩ কাপ

চায়না গ্রাস - ২ চা চামচ

ফুড কালার - দু ড্রপ / জাফরান - ২ চিমটি

জল ২ কাপ -

কমলালেবুর খোসা কুচি -  হাফ কাপ (না দিলেও চলবে)

 

 

পদ্ধতি

 

প্রথমে লেবুগুলো ভালো ভাবে ধুয়ে তার খোসা ছাড়িয়ে দানা গুলো আলাদা করে নিন। এবার এই দানা ছাড়ানো লেবুগুলো ব্লেন্ডারে ব্লেন্ড করে একটি ছাঁকনি বা পাতলা সুতির কাপড়ে তা ভালো ভাবে চেপে চেপে ছেঁকে নিন। এবার একটি কড়াই নিয়ে তাতে একে একে ছেঁকে রাখা লেবুর রস, চিনি, চায়না গ্রাস, ফুড কালার, দিয়ে ফুটতে বসিয়ে দিন। তবে খেয়াল রাখবেন গ্যাসের আঁচ যেন কম থেকে মাঝারি'র মধ্যে থাকে। প্রয়োজন হলে অল্প জল দিতে পারেন। ফুটতে ফুটতে যখন রস ঘন হয়ে আসবে তখন এতে কুঁচি করা কমলার খোসা গুলো দিয়ে দিন। এবার আরও কিছুক্ষণ ভালো করে নাড়াচাড়া করুন। শেষে এটি একদম ঘন ঘন হয়ে আসলে গ্যাসের আঁচ বন্ধ করে একটি কাঁচের জারে ভরে ফেলুন। ভালো করে ঠান্ডা করে ফ্রিজে রেখে দিন তিন থেকে চার ঘন্টার জন্য। ব্যাস তাহলেই তৈরি কমলালেবুর জ্যাম। এই পদ্ধতিতে তৈরি জ্যাম তিন থেকে চার সপ্তাহ পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন। তাহলে আর কি সকালের ব্রেকফাস্ট মজাদার করে তুলুন কমলার জ্যাম এর সাথে।

ads

Mailing List