সন্ধ্যার জলখাবার হোক মুচমুচে, বানিয়ে ফেলুন এই ভিন্ন স্বাদের পাকোড়া

সন্ধ্যার জলখাবার হোক মুচমুচে, বানিয়ে ফেলুন এই ভিন্ন স্বাদের পাকোড়া
10 Nov 2021, 08:21 PM

সন্ধ্যার জলখাবার হোক মুচমুচে, বানিয়ে ফেলুন এই ভিন্ন স্বাদের পাকোড়া

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: শীতের সন্ধ্যে চা বা কফির সাথে একটু গরম গরম মুখরোচক কিছু না হলে ঠিক জমে না। রোজ রোজ চপ সিঙ্গারা কতই বা খাওয়া যায়। অস্বাস্থ্যকর এই সব স্ন্যাকস খেতে ভালো লাগলো খুব একটা স্বাস্থ্যকর কিন্তু নয়। তার চেয়ে বরং সামান্য কিছু সবজি দিয়ে ঘরেই তৈরি করে নিতে পারেন মুখরোচক স্ন্যাকস। আজ আপনাদের এমনই এক স্ন্যাক্স এর রেসিপি বলবো।

 

কর্ন পাকোড়া বানানোর জন্য লাগবে

 

ভুট্টার দানা - তিন কাপ

পেঁয়াজ - একটি

ক্যাপসিকাম - একটি

কাঁচা লঙ্কা - চার টি

আদা বাঁটা - এক টেবিল চামচ

মরিচ গুঁড়ো - আধ চা চামচ

ধনেপাতা - এক মুঠো

বেসন - আধ কাপ

কর্নফ্লাওয়ার - আধ কাপ

লবণ স্বাদমতো

সাদা তেল - এক কাপ

মৌরি গুঁড়ো - এক টেবিল চামচ

ভাজা জিরে গুঁড়ো - এক টেবিল চামচ

চাটমশলা - এক টেবিল চামচ

 

 

‎পদ্ধতি

প্রথমে পেয়াঁজ, ক্যাপসিকাম, লঙ্কা গুলো টুকরো টুকরো করে কেটে নিন। এবার একটি পাত্রে বেসন, কর্নফ্লাওয়ার, মৌরি গুঁড়ো, ভাজা জিরে গুঁড়ো, ও নুন দিয়ে ভালো করে মশলাগুলি মিশিয়ে, তারপর জল দিয়ে ফেটিয়ে একটি মসৃন ব্যাটার তৈরি করুন। এবার এই ব্যাটারে একে একে ভুট্টা, পেঁয়াজ, ক্যাপসিকাম, কাঁচা লঙ্কা, ধনেপাতা কুচি ও আদাবাঁটা মিশিয়ে ভালো করে মাখিয়ে নিন। অন্যদিকে একটি প্যানে পরিমান মতো তেল নিয়ে গরম হতে বসিয়ে দিন। তেল গরম হয়ে এলে ছোটো ছোটো পাকোড়ার আকার করে ভাজতে থাকুন। পাকোড়া গুলোর রং যখন লালচে হয়ে আসবে তখন তা তুলে নিন।

 

অতিরিক্ত তেল শুষে নেওয়ার জন্য কিচেন টিস্যু তে ভালো করে মুড়ে উপর থেকে চাট মশলা ছড়িয়ে পছন্দের সস বা ডিপের সাথে পরিবেশন করতে পারেন মুচমুচে কর্ন পাকোড়া।

ads

Mailing List