বেসিনে দীর্ঘদিনের পড়ে যাওয়া দাগ দূর করতে কি কি করবেন, জেনে নিন

বেসিনে দীর্ঘদিনের পড়ে যাওয়া দাগ দূর করতে কি কি করবেন, জেনে নিন
22 Sep 2022, 06:21 PM

বেসিনে দীর্ঘদিনের পড়ে যাওয়া দাগ দূর করতে কি কি করবেন, জেনে নিন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: সারাদিনে সবচেয়ে বেশি ব্যবহার করা বেসিন। হাত মুখ ধুতে বা অন্যান্য কাজে সারাক্ষণই বেসিন ব্যবহার করছেন। অনেক সময় বেসিনে জল পড়ার কিংবা ময়লার দাগ পড়ে যায়। বিশেষ করে যারা ভাড়া বাড়িতে থাকেন তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি পোহাতে হয়। দীর্ঘদিনের বেসিনে পড়ে যাওয়া দাগ দূর করা কিন্তু একেবারেই সহজ নয়।

আর পরিষ্কার না করলে দেখতেও খারাপ লাগে। এজন্য শুরু থেকেই নিয়মিত বেসিন পরিষ্কার রাখুন। এতে করে আর কঠিন জলের দাগ এবং আয়রণ থেকে হওয়া দাগগুলো আর দীর্ঘস্থায়ী হবে না। তবে চলুন এসব দাগ দূর করার কিছু সহজ উপায় জেনে নেই-

পোর্সেলিনের ওয়াশ বেসিন চকচকে রাখতে বেকিং সোডা, লেবুর রস আর কয়েক ফোঁটা বাসন ধোয়ার লিক্যুইড সাবান মিশিয়ে নিন। এবার মিশ্রণটি বেসিনে মাখিয়ে কিছুক্ষণ ওইভাবেই রেখে দিন। তারপর স্ক্রাবার দিয়ে ঘষে জল দিয়ে ধুয়ে ফেলুন।

স্বচ্ছ কাচের বেসিনে দাগ-ছোপ দূর করতে জল আর ভিনিগারের মিশ্রণ ব্যবহার করুন। পরিষ্কারের পর শুকনো কাপড় দিয়ে মুছে নিতে ভুলবেন না।

সিরামিকের বেসিনে অ্যাসিড বা কড়া সাবান ব্যবহার করবেন না। লিক্যুইড বা গুঁড়া সাবান দিয়ে পরিষ্কার করুন। সিরামিকের বেসিনে অ্যাসিড বা কড়া সাবান ব্যবহার করবেন না। লিক্যুইড বা গুঁড়া সাবান দিয়ে পরিষ্কার করুন।

বেসিনের পাইপ অনেক সময় ময়লা জমে বন্ধ হয়ে যায়। সেক্ষেত্রে ড্রেনের মুখে নেট ব্যবহার করলে খুব দ্রুত ময়লা পরিষ্কার করা যায়।

সিংক পরিষ্কার রাখতে লিক্যুইড বা গুঁড়া সাবান নিয়ে স্ক্রাবারের সাহায্যে তেল চিটচিটে এবং দাগযুক্ত জায়গা ভালোভাবে ঘষে পরিষ্কার করুন। স্যাভলন অথবা ডেটল দিয়ে চারপাশ মুছে জল দিয়ে ধুয়ে ফেলুন।

সবসময় বেসিনের কল ভালোভাবে বন্ধ রাখুন, জল পড়ার দাগই একসময় স্থায়ী রূপ ধারণ করে। লিক্যুইড বা গুঁড়া সাবানের সঙ্গে ব্লিচিং পাউডার মিশিয়ে বেসিন পরিষ্কার করলে নিমেষে ঝকঝকে হয়ে ওঠে।

বেসিনে ন্যাপথলিন ব্যবহার করুন, দুর্গন্ধ এড়ানো যায়। দিনের শেষে বেসিনের মধ্যে গরম জল ঢেলে দিলে পাইপের মধ্যে থাকা জীবাণু মরে যায়। মাঝেমধ্যে বেসিনে লবণ ছড়িয়ে রাখতে পারেন। এতেও জীবাণু প্রতিরোধ সম্ভব।

Mailing List