অল্প পরিসরে মাশরুম চাষ করে কীভাবে ব্যবসা শুরু করতে পারবেন, শিখে নিন পদ্ধতি

অল্প পরিসরে মাশরুম চাষ করে কীভাবে ব্যবসা শুরু করতে পারবেন, শিখে নিন পদ্ধতি
25 Nov 2022, 03:40 PM

অল্প পরিসরে মাশরুম চাষ করে কীভাবে ব্যবসা শুরু করতে পারবেন, শিখে নিন পদ্ধতি

আনফোল্ড বাংলা প্রতিবেদন: ভারতের বেশিরভাগ মানুষই এখন ব্যবসার দিকে ঝুকছেন। বর্তমানে মাশরুম চাষের ব্যবসার প্রবণতা বাড়ছে। ক্রমবর্ধমান চাহিদার কারণে বাড়িতেও এর চাষ শুরু করেছে। মাশরুম চাষ করে আপনি প্রতি মাসে খুব ভালো আয় করতে পারেন। এই ব্যবসার জন্য আপনার অনেক বিনিয়োগ বা স্থানেরও প্রয়োজন নেই।

মাশরুম চাষের ব্যবসা শুরু করা যায় শুধুমাত্র একটি ঘর থেকেই। আর এতে লাভও ভালো। মাশরুম চাষের জন্য, আপনার ৩০ থেকে ৪০ গজের একটি প্লটে তৈরি একটি ঘরের প্রয়োজন হবে। যেখানে কম্পোস্টের মিশ্রণ অর্থাত্‍ মাশরুমের বৃদ্ধির মাটি এবং বীজ রাখতে হবে। অর্থাত্‍, এই ব্যবসায় আপনার খুব বেশি জায়গারও প্রয়োজন হবে না। আপনিও যদি মাশরুম চাষ করতে চান, তাহলে এর জন্য আপনি সহজেই বাজারে কম্পোস্ট পাবেন।

এছাড়াও, আপনি প্রস্তুত কম্পোজিট কিনতে পারেন। খেয়াল রাখবেন ছায়ায় বা ঘরে এটি রাখতে হবে। এর পরে, মাশরুম ২০ থেকে ২৫ দিনের মধ্যে বৃদ্ধি পেতে শুরু করে। মাশরুমের দাম প্রতি কেজি ১০০ থেকে ১৫০ টাকার কম নয়। আপনাকে এই ব্যবসায় খুব বেশি বিনিয়োগ করতে হবে না তবে এতে লাভ খুব বেশি। এই ব্যবসাটি শুরু করার জন্য, অনেক প্রতিষ্ঠান কৃষি প্রশিক্ষণও দেয়।

যাতে আপনি এই ব্যবসাটি আরও ভালভাবে করতে পারেন। এই ব্যবসার সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল আপনি এতে আপনার পকেট অর্থাত্‍ আপনার বাজেট অনুযায়ী অর্থ বিনিয়োগ করতে পারেন। একবার মাশরুম বড় হয়ে গেলে, আপনি সহজেই এটি আপনার বাড়ির ভিতরে প্যাক করে রাখতে পারেন। প্যাকিংয়ের পরে, আপনি এটি বাজারে বা অনলাইনে বিক্রিও করতে পারেন। এইভাবে আপনি একটি বড় পরিসরে ব্যবসা শুরু করতে পারেন।

Mailing List