জেনে নিন বাড়িতেই কিভাবে করবেন বিয়েবাড়ির স্টাইলে মশলাদার আলু কুলচা, রইলো রেসিপি

জেনে নিন বাড়িতেই কিভাবে করবেন বিয়েবাড়ির স্টাইলে মশলাদার আলু কুলচা, রইলো রেসিপি
13 Jun 2022, 07:03 PM

জেনে নিন বাড়িতেই কিভাবে করবেন বিয়েবাড়ির স্টাইলে মশলাদার আলু কুলচা, রইলো রেসিপি

আনফোল্ড বাংলা প্রতিবেদন: নর্থ ইন্ডিয়ান বলতে প্রথমেই মাথায় ঘোরে ছোলে বটুরে, চিকেন বাটার মশলা, তন্দুরি, পনিরের মতো খাবার। সেই তালিকায় কুলচাও জনপ্রিয় হয়ে উঠছে ক্রমশই। তবে বাড়িতেও বানিয়ে নিতে পারেন মশলাদার আলু কুলচা। 

উপকরণ: আটা, ময়দা, বেকিং সোডা, চিনি, লবণ, দই, তেল, আলু, কাঁচা লঙ্কা, লাল লঙ্কা গুঁড়ো, আমচুর পাওডার, গরম মশলা, ধনেগুঁড়ো, সাদা তিল, ঘি।

পদ্ধতি: একটি পাত্রে সম পরিমাণ আটা এবং ময়দা নিন। ১/৪ চামচ বেকিং সোডা, এক চামচ চিনি, স্বাদমতো লবণ, যোগ করুন। এ বার দুই চামচ দই এবং তিন চামচ তেল যোগ করে চামচ দিয়ে মিশিয়ে নিন। এ বার পরিমাণ মতো জল দিয়ে আটা এবং ময়দা মাখতে শুরু করুন।আটা-ময়দা মাখা হলে, কাপড়ে ঢেকে রেখে দিন ঘণ্টা দুয়েক। এতে কুলচা নরম হবে এবং ফুলবেও। 

এ বার পুরের জন্য আলু সেদ্ধ করুন আলাদা। ম্যাশার দিয়ে ভাল করে মেখে নিন। তাতে যোগ করুন কুচি করে রাখা কাঁচা লঙ্কা, আধ চামচ লাল লঙ্কার গুঁড়ো, আমচুর পাওডার, গরম মশলা, ধনে পাতা থাকলে কুচিয়ে যোগ করুন।স্বাদমতো লবণ যোগ করে সব কিছু সেদ্ধ আলুর সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এ বার আটার লেচি গোল গোল করে কেটে নিন। একটু আটা মাখিয়ে লুচির মতো ছোট করে বেলে নিয়ে তার মধ্যে আলুর পুর দিন।এ বার আঙুল দিয়ে গুটিয়ে মুখ বন্ধ করে নিন। সাদা তিল থাকলে আঙুল দিয়ে চেপে দিন বন্ধ মুখের উপর। 

এ বার আটা ছড়িয়ে রুটি বেলার মতো করে বেলে নিন পুর সমেত লেচি। বেশি বড় করার দরকার নেই। গরম তাওয়ায় দিয়ে উল্টোতে পাল্টাতে থাকুন। বাদামি ভাব এলে ঘি ছড়িয়ে দিন। কতটা ঘি দেবেন, তা নিজের পছন্দ অনুযায়ী ঠিক করুন। তবে দুই দিকেই ঘি মাখাতে হবে। চেপে চেপে ভাজুন।হয়ে গেলে ক্যাসেরোলে ঢেকে রাখুন পরিবেশনের আগে উপরে বাটার ছড়িয়ে দিন একটু। ব্যাস! তাহলেই রেডি।

Mailing List