কাটিং পদ্ধতিতে কিভাবে গোলাপ গাছ জন্মাবে, শিখে নিন

কাটিং পদ্ধতিতে কিভাবে গোলাপ গাছ জন্মাবে, শিখে নিন
01 Nov 2022, 09:09 PM

কাটিং পদ্ধতিতে কিভাবে গোলাপ গাছ জন্মাবে, শিখে নিন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: গোলাপ ফুল পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। বিশেষ করে যারা ঘরে ফুল লাগাতে পছন্দ করেন তাদের খুব প্রিয় একটি গাছ। অনেকেই গাছ লাগাতে পছন্দ করলেও সঠিক গাছ পরিচর্যার পদ্ধতি অনেকেরই অজানা। আপনার বাড়ির গাছপালা যদি সঠিকভাবে যত্ন না করা হয় তবে এটি কখনই সঠিকভাবে বৃদ্ধি পাবে না। তাই জেনে নিন কাটিং পদ্ধতিতে কিভাবে গোলাপ গাছ জন্মাতে পারে। শিখে নিন-

কিভাবে গোলাপ জন্মাবে-

প্রথমে আপনাকে যে কোনও বড় গাছ থেকে গোলাপের ডাল সংগ্রহ করতে হবে। তারপর আপনাকে অ্যালোভেরা গাছটি সংগ্রহ করতে হবে। অ্যালোভেরা প্রাকৃতিক মূল উপাদান হিসেবে কাজ করে। প্রথমে আপনাকে গোলাপের ডালের নীচের অংশটি কেটে ফেলতে হবে যা আপনি কাঁচির সাহায্যে আলাদা করে রেখেছিলেন। শাখায় কোনও পাতা থাকলে যতটা সম্ভব কেটে ফেলুন।

এবার ছুরি দিয়ে ঘৃতকুমারী পাতাকে কেন্দ্র থেকে কেটে নিন। এমনভাবে কাটুন যাতে পাতার ভেতরের জেল সামান্য বেরিয়ে আসে এবং গোলাপ গাছের কাটা ডালটি কিছুক্ষণ রাখা যায়। ঘৃতকুমারী পাতার এই জেলে গোলাপের কাটা ছিটকে কিছু সময়ের জন্য রাখতে হবে। তারপর একটি সুতোর সাহায্যে গাছের ভিতর বেঁধে রাখুন যাতে এটি কোনওভাবেই আলগা না হয়।

প্রায় ১০ থেকে ১৫ দিনের মধ্যে আপনি দেখতে পাবেন যে গাছগুলি সেই শাখা থেকে বৃদ্ধি পেতে শুরু করেছে। পরে আপনি সেগুলি বের করে নিয়ে খোলা মাটিতে বা বড় টবে পুঁতে দিন যাতে গাছটি সঠিকভাবে বিকাশ করতে পারে। এই সময়ে, আপনাকে আপনার গোলাপ গাছের প্রয়োজন অনুসারে জল দেওয়া থেকে সার দেওয়া পর্যন্ত সমস্ত ধরণের যত্ন নিতে হবে।

Mailing List