জেনে নিন কিভাবে করবেন সুন্দর ও আকর্ষণীয় কার্নেশন ফুল চাষ

জেনে নিন কিভাবে করবেন সুন্দর ও আকর্ষণীয় কার্নেশন ফুল চাষ
14 Mar 2022, 12:36 PM

জেনে নিন কিভাবে করবেন সুন্দর ও আকর্ষণীয় কার্নেশন ফুল চাষ

আনফোল্ড বাংলা প্রতিবেদন: কার্নেশন ফুল খুব সুন্দর এবং আকর্ষণীয়। এই ফুলের প্রজাতির মধ্যে হোয়াইট কার্নেশন সবচেয়ে বেশি পছন্দ করা হয়। সাদা রঙ ছাড়াও এই ফুলগুলো অনেক রঙে ফোটে।এই ফুলটি আমাদের দেশে খুব পছন্দ করা হয়।

চাষের পদ্ধতি: প্রথমে কার্নেশন বীজ কিনতে হবে। কার্নেশন বীজগুলি দেখতে কালো রঙের হয়।

মাটি প্রস্তুত: বীজ রোপণের জন্য মাটি প্রস্তুত করতে হবে। মাটি প্রস্তুত করতে গোবরের সার ও বাগানের স্বাভাবিক মাটি ও বালি সমপরিমাণে মিশিয়ে পাত্রে ভরে নিতে হবে। যদি আপনার ককপিট থাকে তবে আপনি এটি সারের জায়গায় মেশাতে পারেন। এরপরে আপনি পাত্রে কিছু দূরত্বে কার্নেশন বীজ ছড়িয়ে দিন। পাত্রে বীজ লাগানোর পর বীজের ওপরে মাটির পাতলা আস্তরণ দিতে হবে। এরপর পাত্রে জল ছিটিয়ে দিন।

সূর্যালোক: এবার পাত্রটি এমন জায়গায় রাখুন যেখানে দিনের বেলা ভাল সূর্যালোক থাকে তবে সরাসরি সূর্যের আলো যেন পাত্রের উপর না পড়ে।

যতক্ষণ পর্যন্ত কার্নেশন বীজ বেশি না আসে, ততক্ষণ তাতে জল স্প্রে করতে থাকুন এবং পাত্রের আর্দ্রতা বজায় রাখুন। প্রায় এক সপ্তাহের মধ্যে সমস্ত বীজ অঙ্কুরিত হবে। যখন গাছগুলি একটু বড় হয়ে যায় তখন ছত্রাকের দিকে স্প্রে করতে হবে। যখন গাছগুলি বড় হবে তখন তাদের মধ্যে NPK 19 19 স্প্রে করতে থাকুন। এই স্প্রেটি মাসে দুবার করা উচিত্‍। এইভাবে ধীরে ধীরে বীজের মাধ্যমে আপনার বাড়িতে কার্নেশন বৃদ্ধি করতে পারেন।

যত্ন নেবেন যেভাবে: কার্নেশন প্ল্যান্ট সঠিকভাবে বৃদ্ধি করার জন্য আপনাকে প্রথমে মাটি এমনভাবে প্রস্তুত করতে হবে যাতে পাত্রে জল জমে না থাকে। এই গাছগুলির বেশিরভাগই সূর্যালোকের প্রয়োজন হয়। সবসময় এমন জায়গায় রোপণ করুন যেখানে প্রায় ৫ থেকে ৬ ঘন্টা সূর্যালোক থাকে। খুব বড় পাত্রে চারা রোপণ করা উচিত্‍ নয়, যদি আপনি একটি বড় পাত্রে একটি চারা রোপণ করেন তবে তাতে একসঙ্গে তিন থেকে চারটি গাছ লাগান। আপনি ১৫ দিনে একবার তরল সার স্প্রে করতে পারেন। সময়ে সময়ে সমস্ত শুকনো ফুল ছিঁড়তে থাকুন। যখন গাছে বীজ তৈরি হতে শুরু করে তখন তা গাছে ফুলের সংখ্যা কমিয়ে দেয়। পাত্রে জল দেওয়ার সময় খেয়াল রাখবেন গাছের পাতা ও ফুলে যেন জল না পড়ে। কারণ এতে গাছে ছত্রাক হতে পারে। যদি আপনার উদ্ভিদ ছত্রাকে সংক্রামিত হয়, তাহলে আপনি এর জন্য নিম তেল স্প্রে করতে পারেন।

Mailing List