কম সময়ে নির্ঝঞ্ঝাটে কীভাবে রান্না করবেন কাতলা ভাপা, জেনে নিন রেসিপি

কম সময়ে নির্ঝঞ্ঝাটে কীভাবে রান্না করবেন কাতলা ভাপা, জেনে নিন রেসিপি
10 Jun 2022, 09:55 AM

কম সময়ে নির্ঝঞ্ঝাটে কীভাবে রান্না করবেন কাতলা ভাপা, জেনে নিন রেসিপি

আনফোল্ড বাংলা প্রতিবেদন: বাঙালি মানেই দুপুরের খাবারে মাছ অবশ্যই থাকবে। কথাতেই আছে 'মাছে ভাতে বাঙালি'। কিন্তু প্রতিদিন তো মাছের একই পদ আর মুখে রোচে না। তাই ভিন্ন স্বাদের মাছের পদ তৈরি করতে শিখে নিন কাতলা ভাপা। জেনে নিন রেসিপি-

প্রয়োজনীয় উপকরণ: কাতলা মাছের বড় টুকরো (৪-৫টি), সরষের তেল (৩ টেবিল চামচ), পোস্তবাটা (২ চা চামচ), সাদা ও কালো সরষে বাটা (৪ টেবিল চামচ), চেরা কাঁচা লঙ্কা (২-৩টি), পেঁয়াজ কুচনো (১টি), আদা-রসুন বাটা (১/২ চা চামচ), টক দই (২ টেবিল চামচ), হলুদ গুঁড়ো (১/২ চা চামচ), লঙ্কার গুঁড়ো (১/২ চা চামচ), নুন-চিনি (স্বাদমতো)।

প্রস্তুত প্রণালী: প্রথমে একটা পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ ভাজতে দিন। যখন পেঁয়াজে হালকা সোনালি রং ধরলে আদা আর রসুন বাটা দিয়েও নাড়াচাড়া করে নিতে হবে। এবার সব উপকরণ ভাজা হয়ে গেল তা নামিয়ে নিয়ে একটা বাটিতে রাখুন।

আরেকটা বাটিতে সরষে, পোস্ত, টক দই দিয়ে একটা মিশ্রন বানিয়ে নিন। তাতে কাঁচা লঙ্কা, নুন, হলুদ আর লঙ্কার গুঁড়োও দিয়ে দিন। এবার তার সাথে ভেজে রাখা পেঁয়াজ, আদা-রসুন মেশান। মশলা তৈরি হয়ে গেলে তা মাছের গায়ে মাখিয়ে ভাপানোর বাটিতে ঢেলে নিন। দিন পরিমাণ মতো নুন-চিনি। তারপর ওপর থেকে আরও কিছুটা কাঁচা তেল ঢেলে নিন। তারপর ঢালুন কোনও মুখ বন্ধ টিফিন বক্সে।

এবার একটা বড় বাটিতে জল গরম বসিয়ে নিন। ফুটতে শুরু করলে টিফিন বক্স তার মধ্যে বসিয়ে দিন জলের মধ্যে। আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রাখুন ৩০ মিনিট। তারপর নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন।

Mailing List