শিখে নিন, কীভাবে পরিষ্কার করবেন গ্যাস বার্নার

শিখে নিন, কীভাবে পরিষ্কার করবেন গ্যাস বার্নার
20 May 2022, 08:18 PM

শিখে নিন, কীভাবে পরিষ্কার করবেন গ্যাস বার্নার

আনফোল্ড বাংলা প্রতিবেদন: সময়ের সঙ্গে সঙ্গে আমরা ধীরে ধীরে আরও উন্নত হবে চেষ্টা করছি। প্রতিদিনের জীবন যাত্রার মধ্যে আমরা প্রতিনিয়ত নতুন নতুন অত্যাধুনিক জিনিসপত্র কাজে লাগানোর চেষ্টা করে চলেছি। যেমন কিছু বছর আগে পর্যন্ত গ্রামে অথবা শহরের বেশিরভাগ বাড়িতে রান্না করা হতো উনুনে। সাধারণ মানুষ কয়লা অথবা কার জ্বালিয়ে উনুনের উপর হারি অথবা কড়া বসিয়ে রান্না করতে। কিন্তু এখন মানুষ অনেকটাই উন্নত হয়েছে, পাশাপাশি পাল্টে গেছে তার কাজ করার ধরন। এর জন্য অনেকটাই দায়ী আমাদের প্রতিদিনের জীবনযাত্রা ধরন। তাই একটু বয়স বাড়লে আমরা বিভিন্ন শারীরিক অসুস্থতা শিকার হয়ে যাই।

তাই কম সময়ের মধ্যে কষ্ট না করে রান্না করার জন্য আমরা এখন গ্যাস ওভেনে রান্না করি। বেশ কিছু বছর আগে থেকে আমরা গ্যাস ওভেনে রান্না করে অভ্যস্ত। সবথেকে বড় কথা, গ্যাস ওভেনে রান্না করার জন্য তাকে নিয়ন্ত্রণ করতে পারি আমরা, যেটা কোনোভাবেই উনুনে করা সম্ভব নয়। গ্যাস ওভেন এর প্রধান বৈশিষ্ট্য হলো, কম সময়ে একেবারে নিয়ন্ত্রণের মধ্যে যেকোনো রান্না আপনি করতে পারবেন।তবে অনেক সময় বেশি রান্না করার ফলে গ্যাস ওভেনের বার্নারে ধুলোবালি অথবা নোংরা জমে যায়। সেই কারণে মাঝে মাঝে গ্যাস ওভেনের আগুনের আঁচ অনেকটাই কমে যায়।

https://youtu.be/GA5nLNy7s64

এমন সময়ে কোন সময় রান্না করতে লাগে অনেকক্ষণ। পাশাপাশি গ্যাস খরচা হয় অনেক। এমতাবস্থায় আজ আপনারা জেনে নেবেন কি করে বাড়ির মধ্যে বসেই আপনার গ্যাস পরিষ্কার করে ফেলবেন। প্রথমে আপনার গ্যাস বার্নার গুলিকে খুলে ফেলতে হবে। তারপর সেগুলিকে একটি পাত্রের মধ্যে নিয়ে নেবেন। এরপর তাতে দিয়ে দেবেন বাথরুম পরিষ্কার করার হারপিক। সম্পূর্ণ মিশ্রনটিকে কিছুক্ষণ একইভাবে রেখে দিতে হবে। ১৫ মিনিট পর সামান্য পরিমাণে ওয়াশিং পাউডার মিশিয়ে নিলেই আবার নতুনের মত হয়ে যাবে বার্নার গুলি। ঘরে বসেই একেবারে নিখরচায় আপনি পরিষ্কার করে ফেলবেন আপনার গ্যাস বার্নার।

ads

Mailing List