সাদা জিরার স্বাস্থ্য উপকারীতা সম্পর্কে জানুন

সাদা জিরার স্বাস্থ্য উপকারীতা সম্পর্কে জানুন
25 Nov 2022, 03:35 PM

সাদা জিরার স্বাস্থ্য উপকারীতা সম্পর্কে জানুন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: জিরা প্রায় প্রতিটি ভারতীয় বাড়িতে ব্যবহৃত হয়। এর ব্যবহার খাবারের স্বাদ বাড়ায়। শাক-সবজি হোক বা চাট ডাম্পলিং, জিরা বা জিরার গুঁড়া প্রায় প্রতিটিতেই ব্যবহার করা হয়। কালোজিরার চেয়ে সাদা জিরার সুগন্ধ বেশি। সাদা জিরা খাওয়ার স্বাস্থ্যের জন্য অনেক উপকার হতে পারে। অনেকে একে দুধ জিরাও বলে। আসুন জেনে নিই সাদা জিরা খাওয়ার স্বাস্থ্য উপকারিতা কি কি?

সাদা জিরায় কি পুষ্টি উপাদান রয়েছে? 

সাদা জিরাতে উপস্থিত তেলের একটি খুব শক্তিশালী সুগন্ধ রয়েছে, যা খাবারের স্বাদ বাড়ায়। এতে প্রায় ২০ থেকে ৪০ শতাংশ জিরারডিহাইড থাকে। এ ছাড়া এতে প্রচুর পরিমাণে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফসফরাস, ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন ই রয়েছে। যা আপনার স্বাস্থ্যের উন্নতিতে কার্যকরী হতে পারে।

সাদা জিরার উপকারিতা? 

১) পাইলসের ক্ষেত্রে উপকারী- পাইলসের সমস্যা থাকলে সাদা জিরা আপনার জন্য খুবই উপকারী হতে পারে। এজন্য ১ গ্লাস জলে সাদা জিরা ফুটিয়ে নিন। জল অর্ধেক হয়ে গেলে গ্যাস বন্ধ করে জল ঠান্ডা করুন। এবার এতে কিছু চিনি মিশিয়ে সকাল-সন্ধ্যা সেবন করুন। এতে পাইলসের সমস্যা দূর হয়। এর পাশাপাশি পাইলসের কারণে হওয়া ব্যথা ও ফোলাও সেরে যায়।

২) ওজন কমাতে- ক্রমবর্ধমান ওজন কমাতে সাদা জিরা কার্যকরী হতে পারে। ওজন কমাতে সাদা জিরার গুঁড়া তৈরি করুন। এবার এই পাউডারটি আপনার খাবারে যোগ করুন বা গরম জলে মিশিয়ে পান করুন। এটি আপনার ওজন অনেকাংশে নিয়ন্ত্রণ করতে পারে।

৩) দুধ বৃদ্ধিতে কার্যকরী- স্তন্যদানকারী মহিলাদের জন্যও সাদা জিরা উপকারী হতে পারে। এতে প্রচুর পরিমাণে আয়রন এবং ক্যালসিয়াম রয়েছে। যার কারণে মহিলাদের স্তনে দুধের পরিমাণ বেড়ে যায়।

৪) হেঁচকির জন্য কার্যকর- হেঁচকির সমস্যা রোধেও সাদা জিরা কার্যকর। ঘন ঘন হেঁচকি হলে জিরা খান। এতে কিছু ঘি মিশিয়ে হাত দিয়ে মাখিয়ে নিন। ঘি-তে জিরা ভালো করে মিশে গেলে বিড়ির মতো কাগজে মুড়িয়ে ধোঁয়া দিতে হবে। এটি হেঁচকি বন্ধ করতে পারে।

৫) কাশি কমায়- সাদা জিরা কাশির সমস্যা থেকে মুক্তি দিতে কার্যকর। এর জন্য সাদা জিরা পিষে নিন। এবার এতে শুকনো আদার গুঁড়া মিশিয়ে মধু দিয়ে খান। এই মিশ্রণটি দিনে দুই থেকে তিনবার খেলে কাশির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Mailing List