চালের আটা বা চালের গুঁড়োর কিছু আকর্ষণীয় ব্যবহার সম্পর্কে জানুন

চালের আটা বা চালের গুঁড়োর কিছু আকর্ষণীয় ব্যবহার সম্পর্কে জানুন
22 Nov 2022, 11:07 AM

চালের আটা বা চালের গুঁড়োর কিছু আকর্ষণীয় ব্যবহার সম্পর্কে জানুন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: নরম এবং স্পঞ্জি বিহারি চিতওয়া থেকে তুলতুলে চালের রুটি, নানা রেসিপিতে এর বহুল ব্যবহার। চালের আটা বা চালের গুঁড়োর কিছু আকর্ষণীয় ব্যবহার এবং রেসিপিতে এটা দেওয়ার ফলে কীভাবে স্বাদ বাড়ে, দেখে নেওয়া যাক। চালের আটা বাজারে কিনতে পাওয়া যায়। তবে বাড়িতে বানিয়েও নেওয়া যায় সহজেই। চাল ধুয়ে শুকিয়ে মিহি গুঁড়ো করে নিতে হবে, ব্যস প্রস্তুত।

সংরক্ষণের পদ্ধতি: চালের আটায় একটুতেই পোকা লেগে যায়। তাই পরিষ্কার শুকনো এয়ার টাইট পাত্রে রাখা উচিত। না হলে ছোট ছোট পোকায় ভরে যাবে। তখন আর তা দিয়ে রান্না করা যাবে না।

ভাজার সময়: ভাজা যা কখনওই ভিজে যাবে না। এমনটা চাইলে ব্যাটারে ২ থেকে ৩ চামচ চালের আটা মিশিয়ে দিতে হবে। তাহলেই ভাজাভুজি ঘণ্টার পর ঘণ্টা তাজা থাকবে। সঙ্গে হবে মুচমুচে।

চালের আটার ডেজার্ট: শুকনো এক কাপ চালের আটা সুগন্ধ না ছাড়া পর্যন্ত ভাজতে হবে। এবার ১/২ কাপ নারকেল কোরা, ১ চা চামচ এলাচ গুঁড়ো, ৪ চা চামচ ঘি এবং এক চামচ গলানো গুড় মিশিয়ে দিতে হবে। সবকটা উপাদান ভাল করে মিশে গেলে হাতে করে তৈরি করতে হবে গোল গোল লাড্ডু। স্বাদে অপূর্ব।

দুধ ঘন করতে: কোনও কোনও পদের জন্য ঘন দুধের প্রয়োজন হয়। এ জন্য ফুটন্ত দুধে ২ থেকে ৩ চামচ চালের আটা যোগ করলেই কেল্লা ফতে। নিমেষে ঘন হবে দুধ। খেতেও ভাল লাগবে।

স্ক্রাব তৈরিতে: চালের আটা এক্সফোলিয়েটিং এজেন্ট হিসাবে কাজ করে। তাই ঘরে তৈরি ফেস প্যাক এবং স্ক্রাবে এটা দেওয়া যেতে পারে। ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ চালের আটা, মধু এবং দুধ ভাল ভাবে মিশিয়ে স্ক্রাব হিসেবে ব্যবহার করতে হবে। শুধু স্ক্রাব নয়, চালের আটা উজ্জ্বল ত্বক পেতেও সাহায্য করে।

Mailing List