কৃষি বিল প্রত্যাহার করার দাবিতে রাস্তা অবরোধ করার হুমকি কুরমি সমাজের

কৃষি বিল প্রত্যাহার করার দাবিতে রাস্তা অবরোধ করার হুমকি কুরমি সমাজের
05 Feb 2021, 09:53 PM

কৃষি বিল প্রত্যাহার করার দাবিতে রাস্তা অবরোধ করার হুমকি কুরমি সমাজের

 

আশিস বন্দ্যোপাধ্যায়, পুরুলিয়া

 

কেন্দ্রীয় সরকারকে কৃষি বিল প্রত্যাহার করতেই হবে  এই দাবি করে শনিবার রাস্তা অবরোধ করার হুমকি দিলেন আদিবাসী কুরমি সম্প্রদায়ের নেতা অজিত মাহাতো। শুক্রবার 'কুর্মালি নেগাচারি ধরম মহা জাড্ডুআহি'র  জনসভায় কুরমি আন্দোলনের নেতা অজিত মাহাতো এই হুঁশিয়ারি দিয়েছেন। এই সঙ্গে পুরুলিয়ার বিজেপি সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতো এবং বিজেপি সরকারকে তীব্র আক্রমণ করেন।

সভাতে অজিত মাহাতো বলেন, “এই কুরমি আন্দোলন তপশিলি উপজাতির মান্যতা পাওয়ার লক্ষ্যে এবং ব্রাহ্মণ্যবাদ এবং কুসংস্কারের বিরুদ্ধে চলবে। তৃণমূল কংগ্রেস পরিচালিত পশ্চিমবঙ্গ রাজ্য সরকার অত্যন্ত সহানুভূতির সাথে সিআরআই রিপোর্ট কেন্দ্রীয় সরকারের কাছে পাঠিয়ে দিয়েছে। এখন যারা দিল্লিতে বসে তাদের সাথে লড়াই করতে হবে।”

এর সাথেই তিনি বলেন, “আমরা ইতিমধ্যেই জঙ্গলমহলের বিজেপির চারজন সাংসদ দিলীপ ঘোষ, ডা: সুভাষ সরকার, কুনার হেমব্রম এবং  জ্যোতির্ময় সিং মাহাতোকে চিঠি লিখে কুরমি সম্প্রদায়ের উন্নয়নের জন্য তাদের ভাবনাচিন্তা ও পরিকল্পনা সম্পর্কে জানতে চেয়েছি।” তার সঙ্গেই বলেন জ্যোতির্ময় মাহাতোর কাছে থেকে কুরমি সম্প্রদায়ের মানুষ জবাব চায়।

কৃষি বিলক অগণতান্ত্রিক বলে দাবি করে কেন্দ্রীয় সরকারের আনা কৃষি বিল প্রত্যাহারের দাবিতে শনিবার তারা আবার সভা করবেন বলেও জানিয়েছেন।

উল্লেখ্য গত দুই মাস ধরে এই বিল প্রত্যাহার করার দাবিতে কৃষক আন্দোলন চলছে আর ইতিমধ্যেই ১৪০ জন কৃষক মারা গেছে বলেও দাবি করা হয়েছে।

ads

Mailing List