গ্যাস, অম্বলের সমস্যা এড়াতে রিচ খাবার খাওয়ার আগে কি কি খাবেন, জেনে রাখুন

গ্যাস, অম্বলের সমস্যা এড়াতে রিচ খাবার খাওয়ার আগে কি কি খাবেন, জেনে রাখুন
06 Oct 2022, 12:18 PM

গ্যাস, অম্বলের সমস্যা এড়াতে রিচ খাবার খাওয়ার আগে কি কি খাবেন, জেনে রাখুন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: পুজোর কয়েকটা দিন যেন চোখের পলকে কেটে যায়। আলোর রোশনাই, হইচই, আড্ডা, খাওয়া-দাওয়া, একগুচ্ছ পরিকল্পনা থাকে। অনেকের বাড়িতেই ষষ্ঠী থেকে নবমী পর্যন্ত টানা নিরামিষ চলে। দশমীর দিন এসে আমিষ খাওয়া হয়। অপরাজিতার পুজো শেষে জমিয়ে মাটন, পোলাও, ইলিশ, চিংড়ি খাওয়াই হল রীতি। দুপুরের ভুরিভোজটা এদিন একটু মাত্রায় বেশিই হয়ে যায়। 

আজকাল অধিকাংশই পেটের সমস্যায় ভোগেন। লোহা চিবিয়ে হজম করে নেওয়ার মত মানুষের সংখ্যা খুবই কম। আর তাই অ্যাসিডির সমস্যা হলে বা শরীরে অস্বস্তি হলে প্রথমেই সতর্ক হন। শুধুমাত্র অ্যান্টাসিড খেলেই যে সমস্যার সমাধান হয়ে যাবে তাই নয়। আর তাই দুপুরে যদি রিচ খাবার খাওয়া হয় তাহলে বিকেলের দিকে প্রথমেই যা খাবেন তা হল-

দই এর ঘোল- দই আর জল দিয়ে পাতলা ঘোল বানান, তাতে যোগ করুন সামান্য বিট নুন। ইচ্ছে হলে কারিপাতা, কাঁচালঙ্কা, সামান্য আদা আর গোলমরিচও দিতে পারেন। খুব শীতল অবস্থায় এই পানীয় পান করতে পারলে নিশ্চিতভাবেই আরাম মিলবে।

আদা, পুদিনা চা- পুদিনাপাতা ভালো করে ধুয়ে কুচিয়ে নিন। এক বড়ো গ্লাস জলে পাতা আর আদা থেঁতো করে ফোটাতে থাকুন। পরিমাণ অর্ধেক হলে ছেঁকে রাখুন খানিকক্ষণ। এরপর তা চুমুক দিয়ে খান।

আমলকী- আমলকী মিক্সারে পিষে জ্যুস বের করে খেতে পারেন, কাঁচা আমলকী টুকরো মুখে ফেলে চিবোতে পারেন খাওয়াদাওয়ার পর। আমলকী আমাদের শরীর ঠান্ডা করে।

আদা, লেবু, মধুর মিশ্রণ- আধ ইঞ্চিমাপের আদার টুকরো থেঁতো করে নিন, তা যোগ করুন এক গ্লাস পরিমাণ জলে। ভালো করে ফুটিয়ে পরিমাণ অর্ধেক করুন। লেবুর রস আর মধু মিশিয়ে পান করুন ভারী খাবার খাওয়ার পর।

গ্রিন টি- দুপুরে ভারী খাবার খেয়ে রাতে কিছু খেতে ইচ্ছে না করলে গ্রিন টি খেতে পারেন আদা দিয়ে। এতে হজম ভাল হয়। যদি মনে হয় অ্যাসিডিটির সমস্যা হয়েছে তাহলে বড় ২ কাপ গ্রিন টি খেতে পারেন।

আদা, গোলমরিচ- হজমের যে কোনও সমস্যায় খুব ভাল কাজ করে আদা আর গোলমরিচের জল। একগ্লাস জল ফুটতে দিয়ে ওর মধ্যে আদা আর গোলমরিচ থেঁতো করে দিন। এই জল যদি অন্তত দুবার খেতে পারেন তাহলেই একাধিক সমস্যার সমাধান হয়ে যাবে।

Mailing List