ল্যাপটপের কি-প্যাডের শর্টকার্টগুলো জেনে নিন

ল্যাপটপের কি-প্যাডের শর্টকার্টগুলো জেনে নিন
15 Nov 2022, 08:09 PM

ল্যাপটপের কি-প্যাডের শর্টকার্টগুলো জেনে নিন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: বর্তমান ডিজিটাল যুগে পড়াশোনা থেকে শুরু করে অফিসের কাজ সবেতেই ল্যাপটপই ভরসা। ল্যাপটপের কি-প্যাডে অনেকগুলি শর্টকাট কি থাকে আসুন আজ আমরা সেগুলির ব্যবহার জেন নিই-

F1 - ল্যাপটপ অন করার পর এই এফ১ বাটন ক্লিক করলে সিস্টেম সেটআপে পৌঁছে যাওয়া যায়। এরপর সেটিং-এ গিয়ে চেক করে সেটি পরিবর্তন করা যায়। 

F2 - কোন ফাইল রিনেম করার জন্য অথবা সেই ফাইল পরিবর্তন করার জন্য এই কি ব্যবহার করা যায়। মাইক্রোসফট ওয়ার্ডে এই কি ক্লিক করে সেই ফাইলের প্রিন্ট প্রিভিউ দেখা যায়।

F3- এই কি ক্লিক করে সার্চ বক্স খোলা যায়। এরপর যে কোনও ফাইল অথবা ফোল্ডার সার্চ করা সম্ভব। এমএস-ডসে এই কি ক্লিক করে প্রথম টাইপ করার কমান্ড দ্বিতীয়বার টাইপ করা সম্ভব।

F4 - মাইক্রোসফট ওয়ার্ডে এই কি ক্লিক করে, যে শব্দ প্রথমে টাইপ করা হয়েছে সেটি দ্বিতীয়বার টাইপ হয়ে যায়। একই ভাবে যে কোনও কাজ এই কিয়ের মাধ্যমে রিপিট করা সম্ভব।

F5 - রিফ্রেশ করার কাজে এই কি ব্যবহার করা হয়। এর মাধ্যমে পাওয়ারপয়েন্ট স্লাইড শো শুরু করা যায়।

F6 - এই কি ক্লিক করলে উইন্ডোজে খোলা ফোল্ডারের কনটেন্ট দেখা যায়। একই সঙ্গে এমএস ওয়ার্ডের বিভিন্ন ডকুমেন্ট একটি একটি করে দেখার জন্য কন্ট্রোল + শিফট + এফ৬ ক্লিক করে দেখা যায়।

F7 - এর মাধ্যমে স্পেলিং চেক করা সম্ভব। এমএস ওয়ার্ডে গিয়ে এই কি ক্লিক করে স্পেলিং চেক করা সম্ভব।

F8 - টেক্সট সিলেক্ট করার জন্য এই কি ব্যবহার করা হয়।

F9 - মাইক্রোসফট আউটলুকে ইমেইল পাঠানো অথবা রিসিভ করার জন্য এই কি ব্যবহার করা হয়।

F10 - কোনও সফটওয়্যারে কাজ করার সময় এই কি-তে ক্লিক করলে মেনু খুলে যাবে। এছাড়াও শিফটের সঙ্গে এটি প্রেস করলে তা মাউসের রাইট ক্লিক অপশনের মত কাজ করে।

F11 - ইন্টারনেট ব্রাউজার ফুল স্ক্রিন করার জন্য এটি ব্যবহার করা হয়।

F12 - এমএস ওয়ার্ডে এই কি প্রেস করলে সেভ অ্যাজ অপশন ওপেন হয়ে যায়। শিফটের সঙ্গে এফ১২ প্রেস করলে মাইক্রোসফট ফাইল সেভ হয়ে যায়।

Mailing List