পাখি চিনুন, চরিত্র জানুন / মোহনচূড়া (Hoopoe)  

পাখি চিনুন, চরিত্র জানুন / মোহনচূড়া (Hoopoe)   
12 May 2022, 12:30 PM

পাখি চিনুন, চরিত্র জানুন / মোহনচূড়া (Hoopoe)

 

নিলয় মন্ডল

 

প্রাচীন মিশরের মন্দির ও সমাধিস্থলের দেওয়ালে এই পাখির ছবি দেখা যায়। পবিত্র কোরানে এই পাখিটির উল্লেখ পাওয়া যায় 'হুদহুদ' নামে। পারসি কবিতা ‘পাখিদের সম্মেলন'-এ সমস্ত পাখিরা নিজেদের রাজার খোঁজে হুদহুদকে প্রশ্ন করে। সিমুৰ্গকে উদ্দেশ্য করে জানান দেয় সেই রাজা। ২০০৮ সালে হুদহুদ ইজরায়েলে জাতীয় পাখির মর্যাদা পায়। ‘উপ উপ’ শব্দে ডাক দেয় এই পাখি। সেই ডাক দিয়েই এই পাখির নাম। এই পাখি মুক্ত বাসা তৈরি করে না। গাছের কোঠর, দেওয়ালের গর্ভে বাসা তৈরি করে।

অন্যান্য পাখি এবং শত্রুদের তাড়াতে স্ত্রী পাখি তীব্র ঝাঁঝালো গন্ধ তৈরি করে। এই পাখি আফ্রিকা, ইউরোপ এবং এশিয়া মহাদেশে দেখা যায়। এদের বেশ লম্বা, শক্তিশালী বাঁধানো ঠোঁট রয়েছে, যা খাদ্য সংগ্রহ করতে এবং মাটি খুঁড়ে পোকা বের করতে সাহায্য করে। সেই সঙ্গে লড়াইয়ের প্রধান অস্ত্রও হল এই ঠোঁট। এরা প্রজাপতির মতো উড়তে পারে এবং ঠোঁটের সাহায্যে খাবার সংগ্রহ করার পর কোনও পাথুরে স্থানে বারবার আঘাত করে মেরে ফেলে। এদের স্ত্রী পাখিকে পুরুষ পাখি প্রজননের সময় খাবার নিবেদন করে।

মাঝারি আকারের এই পাখিটির রঙ বেশ উচ্ছ্বল। গোলাকার ডানা, লম্বা কালো বাঁকানো ঠোঁট এবং মাথার রঙিন মুকুট সদৃশ্য পালকের সমাহার এই পাখিটিকে আকর্ষণীয় করে তোলে। মাটির গভীরে ঠোঁট প্রবেশ করিয়ে মাথায় অবস্থিত শক্তিশালী পেশির সাহায্য ঠোঁটটিকে খুলে খাদ্য সংগ্রহ করতে পারে। নীলচে সাদা বর্ণে ৫-৬টি ডিম পাড়ে এই পাখিটি। স্ত্রী পাখি বাচ্চাগুলোর পরিচর্চা ও ডিমের দায়িত্ব নেয়। অন্য দিকে পুরুষ পাখির দায়িত্ব থাকে খাবার সংগ্রহের।

ads

Mailing List