পাখি চিনুন, পাখি জানুন / কালো ডানা চিল (black winged kite)

পাখি চিনুন, পাখি জানুন / কালো ডানা চিল (black winged kite)
24 Apr 2022, 11:15 AM

পাখি চিনুন, পাখি জানুন কালো ডানা চিল (black winged kite)

 

রাকেশ ঘোষ

 

পাখিটির সঙ্গে প্যাঁচার বিস্তর মিল রয়েছে। আবার মানুষের সমাজের সঙ্গেও মিল রয়েছে বহু ক্ষেত্রে। পুরুষ ও স্ত্রী পাখি দু’জনে ভাগাভাগি করেই কাজ করতে পছন্দ করে।

পাখিটির রঙ সাদা, ধুসর কালো পালকযুক্ত। বেশ অনেকটাই প্যাঁচার মতো চোখ। তবে চোখের রং লাল। এদের প্রায়শই খোলা তৃণভূমির ওপর গোলাকারে ঘুরতে দেখা যায়। বাংলায় এই পাখিটি করাতি নামে পরচিত।

এই পাখিটি সাধারণত সমতল ভূমিতে দেখা যায়। তবে অনেক সময় পাহাড়ের কম উচ্চতাতেও মেলে। এদের চোখের অবস্থা প্যাঁচার মতো। গাছে বসার ধরনও প্যাঁচার মতোই। বিবর্তনে এদের অবস্থান, বাসস্থান এবং শিকার করার পদ্ধতি একই রকম। সম্ভবত সাভানা অঞ্চলে প্যাঁচার সঙ্গে এদের বিবর্তন হয়ে থাকতে পারে।

প্যাঁচার মতোই এদেরও ইঁদুর শিকার করতে দেখা যায়। এই জাতের পুরুষ পাখিরা বাসা তৈরি করে। বাসা তৈরির পর স্ত্রী পাখিকে আকর্ষণ করে। এদের কোনও জননের কোনও নির্দিষ্ট সময় নেই। এরা ৩ থেকে ৫ টি ডিম পাড়ে। আর স্ত্রী ওবং পুরুষ -দুই পাখি মিলেই ডিমে তা দেয়।

ডিম থেকে বাচ্চা ফোটার পর পুরুষ পাখি খাবার সংগ্রহ করে। স্ত্রী পাখি বাসা দেখভাল, বাচ্চাদের খাওয়ানোর কাজ করে। এরা ইঁদুর বা অন্যান্য পাখিকে শিকার করে খুব ভোরে। অথবা সন্ধের দিকে। এরা সাধারণত একই গাছে থাকতে পছন্দ করে। কেবলমাত্র বাসার স্থান বদলায়। অর্থাৎ গাছের এক ডাল থেকে অন্য ডালে বাসা বাধে। অন্য গাছে নয়। ইঁদুর মারার বিষ এবং অন্যান্য কীটনাশক এই পাখিটির প্রভূত ক্ষতি করে চলেছে। এছাড়াও জলাভূমি নষ্ট, গাছ কেটে ফেলা, খাদ্য কমে যাওয়ার কারণে এই পাখিটির সংখ্যাও কমে যাচ্ছে।  

 

ads

Mailing List