সিলিন্ডারের দাগ পরিষ্কারের কিছু ঘরোয়া টোটকা, জেনে নিন

সিলিন্ডারের দাগ পরিষ্কারের কিছু ঘরোয়া টোটকা, জেনে নিন
29 Sep 2022, 12:46 PM

সিলিন্ডারের দাগ পরিষ্কারের কিছু ঘরোয়া টোটকা, জেনে নিন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: বেশিরভাগ বাড়িতে রান্নার জন্য এলপিজি গ্যাস সিলিন্ডার ব্যবহার করা হয়। এই সিলিন্ডার শক্ত লোহা দিয়ে তৈরি। আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে রান্নাঘরে যেখানেই এই সিলিন্ডার রাখা হয়, সেখানে নোংরা দাগ পড়ে। সিলিন্ডারের দাগের কারণে রান্নাঘরের মেঝে নোংরা দেখায়। সিলিন্ডারের দাগ পরিষ্কার করা একটি বড় কাজ। কিন্তু কিছু ঘরোয়া টোটকা ব্যবহার করে এই দাগগুলো সহজেই পরিষ্কার করা যায়।

কেরোসিন-

কেরোসিনের সাহায্যে মেঝেতে সিলিন্ডারের দাগ সহজেই পরিষ্কার করা যায়। এর জন্য ১ কাপ জলে ২ থেকে ৩ চামচ কেরোসিন মিশিয়ে সমাধান তৈরি করতে হবে। এখন এই সমাধানটি দাগের উপর প্রয়োগ করুন এবং ৫-১০ মিনিটের জন্য রেখে দিন। এর পরে, একটি স্ক্রাবের সাহায্যে মেঝে পরিষ্কার করুন।

লেবু এবং বেকিং সোডা-

একগুঁয়ে সিলিন্ডারের দাগ দূর করতে আপনি বেকিং সোডা এবং লেবুর রস ব্যবহার করতে পারেন। এর জন্য ১ কাপ জলে ২ চা চামচ বেকিং সোডা এবং একটি লেবুর রস গুলে নিন। এই দ্রবণটি টাইলসের উপর ঢেলে স্ক্রাবের সাহায্যে ঘষে নিন। কিছুক্ষণের মধ্যে মেঝে সম্পূর্ণ পরিষ্কার হয়ে যাবে।

লবণ এবং ভিনেগার-

মেঝেতে সিলিন্ডারের দাগও ভিনেগারের সাহায্যে পরিষ্কার করা যায়। এর জন্য এক কাপ ভিনেগারে এক চা চামচ লবণ যোগ করে সমাধান তৈরি করুন। এবার ব্রাশ বা স্ক্রাবের সাহায্যে ঘষে নিন। সিলিন্ডারের দাগ কিছুক্ষণের মধ্যে মিলিয়ে যাবে।

Mailing List