পুরুলিয়ার মাটিতে কাশ্মীরি আপেলের চাষ! খুলছে নতুন দিগন্ত

পুরুলিয়ার মাটিতে কাশ্মীরি আপেলের চাষ! খুলছে নতুন দিগন্ত
13 Jan 2021, 08:28 PM

পুরুলিয়ার মাটিতে কাশ্মীরি আপেলের চাষ! খুলছে নতুন দিগন্ত

আশিস বন্দ্যোপাধ্যায়, পুরুলিয়া

রুখা শুখা পুরুলিয়ার মাটিতে ফলবে এবার সোনার ফসল। তা হল কাশ্মীরি আপেল! শুনতে গল্পের মতো মনে হচ্ছে? গল্পের মতো মনে হলেও, এটাই কিন্তু সত্যি। এবার সেটাই বাস্তবায়িত হতে চলেছে পুরুলিয়ায়। জঙ্গলমহলের অন্তর্গত পুরুলিয়ার  বান্দোয়ানে কাশ্মীরি আপেল চাষ করার সম্পূর্ণ প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। গুড়ুর গ্রাম পঞ্চায়েতের  চাঁদড়া গ্রামে প্রায় এক বিঘা জমির উপর এই সু্স্বাদু কাশ্মীরি  আপেল চাষের প্রক্রিয়া শুরু করেছে স্থানীয় ব্লক প্রশাসন।

একটি সংগঠনের সহযোগিতায় পুরুলিয়ায় এই প্রথম আপেল চাষ শুরু হতে চলেছে। এবিষয়ে বান্দোয়ানের বিডিও কাসিফ সাবির জানান, কাশ্মীরি আপেলের চাষ পরীক্ষা মূলক ভাবে শুরু করা হয়েছে। এর আগেও বান্দোয়ানবাসী  আম, আঙ্গুর চাষে সফলতা পেয়েছেন। হটাৎ করে নতূন ফল চাষ করার কথা  মাথায় আসে। সেই মতো আপেল চাষ করার সিদ্ধান্ত নেওয়া হয় এবং চারিদিকে আপেল চাষ প্রক্রিয়ার খোঁজ খবর নিয়ে অবশেষে ১ বিঘা জায়গার উপর মোট ৫ টি প্রজাতির ৫০ টি আপেল  চারা গাছ লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়। যার মধ্যে এখন পর্যন্ত  ৪ টি প্রজাতির মোট ৪০ টি আপেলের চারা গাছ লাগানো হয়েছে এবং আরও ১  প্রজাতির ১০ টি আপেলের চারা গাছ খুব শীগ্রই লাগানো হবে।

তিনি আরও বলেন, বাইরে থেকে যে সব আপেল গুলো পুরুলিয়ায় আসে সেই সব আপেল গুলোতে অনেক সময় মোমের প্রলেপ ও বিভিন্ন ধরণের রাসায়ণিক স্প্রে করা হয় ফলকে সতেজ রাখার জন্য। পাশাপাশি এই আপেল চাষ পুরুলিয়ার মাটিতে সম্পূর্ণ জৈব পদ্ধতিতে  করা হবে যা বাইরের আপেলের তুলনায় অনেকটাই স্বাস্থ্যকর ও সুস্বাদু হবে। বিষয়টি নিয়ে বান্দোয়ান ব্লকের উদ্যান পালন দপ্তরের পরামর্শ দাতা আশীষ মহন্ত জানান আপেল চাষ সম্পূর্ণ ভাবে সফল হলে পুরুলিয়াবাসী সুলভ মূল্যে যেমন আপেল ক্রয় করে খেতে পারবেন অন্যদিকে জেলায় এই  নতূন চাষের মাধ্যমে অনেকটাই উপার্জন বাড়বে স্থানীয় চাষীদের। ইতিমধ্যে কাশ্মীরি আপেল চাষকে কেন্দ্র করে বান্দোয়ানবাসী খুবই খুশী হয়েছেন। অন্যদিকে সরকারের এই অভিনব উদ্যোগেকে সাধুবাদ জানিয়েছেন গোটা পুরুলিয়াবাসী।

Mailing List