একদম অন্যরকম স্বাদের একটা রেসিপি কাঁকরোল রেজালা! দেখে নিন কীভাবে বানাবেন

একদম অন্যরকম স্বাদের একটা রেসিপি কাঁকরোল রেজালা! দেখে নিন কীভাবে বানাবেন
11 Jun 2022, 07:24 PM

একদম অন্যরকম স্বাদের একটা রেসিপি কাঁকরোল রেজালা! দেখে নিন কীভাবে বানাবেন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: মৌসুমের সবজিগুলোর মধ্যে কাঁকরোল অন্যতম। কাঁকরোল খেতে অনেকেই পছন্দ করেন না। কিন্তু ভালভাবে রান্না করলে গরম ভাত দিয়ে পুরোটাই সাবড়ে দিতে পারেন অধিকাংশ। কাঁকরোলের কোনও গন্ধ নেই। তাই যেভাবে বানাবেন, তাতেই হবে স্বাদ। নিরামিষ খান যারা, তাদের জন্য এই রেসিপি যে মুখে লেগে থাকবে নিশ্চিত করে বলা যায়।

কাঁকরোল কিন্তু স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। বিভিন্ন রোগ নিয়ন্ত্রণের জন্য কাঁকরোলকে আয়ুর্বেদিক টোটকা হিসেবে ব্যবহার করতে পারেন। সারা গায়ে কাঁটাযুক্ত এ সবজির বিস্ময়কর পুষ্টি গুণাগুণ রয়েছে। কাঁকরোল ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। কম ক্যালরির ও ফাইবার সমৃদ্ধ খাবার, তাই এটি রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। ডায়াবেটিস কমাতে কচি কাঁকরোল জুস করেও খেতে পারেন। এতে করে রক্তে গ্লুকোজের মাত্রা স্বাভাবিক থাকবে। দেখে নিন কীভাবে বানাবেন জিভে জল আনা কাঁকরোল রেজালা। 

 

উপকরণ:

৬টি কাঁকরোল,

১০টি কাজুবাদাম,

১০টি কিসমিস,

২টেবিল চামচ সাদাতিল,

২টেবিল চামচ পোস্ত,

১চা চামচ ধনে গুঁড়ো,

১চা চামচ গরমমশলা গুঁড়ো,

স্বাদ মত নুন,

পরিমান মতো গোটা গরম মশলা (২টো ছোট এলাচ, দুটো লবঙ্গ, একটা দারচিনি),

১ টি শুকনো লঙ্কা,

১/২কাপ গরমজল,

১টি কাঁচা লঙ্কা,

৮ টেবিল চামচ সাদা তেল

 

পদ্ধতি:

চটপট কাঁকরোল রেজালা বানাতে হলে প্রথমে কাঁকরোলের খোসা ছাড়িয়ে গোল গোল করে কেটে ধুয়ে নুন মাখিয়ে নিতে হবে। এরপর একটি মিক্সিতে পোস্ত,কাজু,কিসমিস,কাঁচালঙ্কা,সাদা তিল ও সামান্য উষ্ণ গরম জলে ৫মিনিট ভিজিয়ে একসঙ্গে মিহি করে বেটে নিতে হবে।

এরপর কড়াইয়ে তেল গরম করে তাতে কাঁকরোলগুলো হালকা করে ভেজে নিয়ে তুলে নিতে হবে। ওই তেলে গোটা গরম মশলা ও শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে বাটা মশলা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর তাতে গুঁড়ো গরম মশলা,ধনে গুঁড়ো,আন্দাজ মত নুন দিয়ে মশলা থেকে তেল ছাড়া না অবধি কষাতে হবে। তেল ছেড়ে এলে কাঁকরোলগুলো দিয়ে ভালো করে মশলাগুলো কাঁকরোলে মাখিয়ে নিতে হবে। শুকিয়ে এলে গরম জল দিয়ে ১০মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। এরপর আঁচ নিভিয়ে ৩ মিনিট রেখে দিলেই তৈরি হয়ে যাবে লা জবাব কাঁকরোল রেজালা।

Mailing List