কনকনে ঠান্ডায় গরম গরম কিছু খেতে ইচ্ছা করছে! তাহলে আপনার জন্য রইল এই রেসিপি

 কনকনে ঠান্ডায় গরম গরম কিছু খেতে ইচ্ছা করছে! তাহলে আপনার জন্য রইল এই রেসিপি
23 Dec 2021, 09:22 PM

 কনকনে ঠান্ডায় গরম গরম কিছু খেতে ইচ্ছা করছে! তাহলে আপনার জন্য রইল এই রেসিপি

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন : গত কয়েকদিনে শীতটা বেশ জাঁকিয়েই পড়েছে। আর এমন একটা ওয়েদারে আমাদের ভালোমন্দ খাওয়ার চাহিদা টাও বেড়ে যায় সমান তালে। ফলত আমাদের খাদ্যাভ্যাসে বেশ বড় রকমেরই পরিবর্তন লক্ষ করা যায়। ফলত পেট গরম, হজমের গন্ডগোল সহ হাজার একটা সমস্যা লেগেই থাকে। এমন পরিস্থিতি হালকা, মুখরোচক এবং গরম গরম কিছু খেতে আমাদের সবারই খুব ইচ্ছা করে।

 

এমনটা হলে আপনার রোজকার খাদ্যাভ্যাসে একটি ছোট্ট একটা পরিবর্তন এনে এই ধরণের বিভিন্ন সমস্যা থেকে প্রতিরোধ গড়ে তোলা সম্ভব। এক্ষেত্রে স্যুপ এর বিকল্প কিছু নেই। এটি এমন একটি খাবার যা শীতকালে খেলেও সমস্যা হয় না। কারণ এটি হালকা হয় এবং সহজপাচ্য। তাছাড়া স্যুপ খেলে বেশ অনেকক্ষণ পেট ভরা থাকে এবং শীতকালে যেহেতু বিভিন্ন ধরণের এই খাবারটিতে ব্যবহার করা যায় তাই এটির পুষ্টি গুন ও হয় প্রচুর।


টম ইয়াম স্যুপ তৈরিতে লাগবে

 

বোনলেস চিকেন - ৪০০ গ্রাম (লম্বা লম্বা করে কাটা)

ভেজিটেবিল অয়েল - ১ টেবিল চামচ

কুঁচি স্প্রিং অনিয়ন - ৫ থেকে ৬

টম ইয়াম পেস্ট -  ১ টেবিল চামচ

চিকেন স্টক - ৩ কাপ

কাগজি লেবু পাতা - ২টি

মটরশুটি - ১৫০ গ্রাম

ছোট লাল লঙ্কা -  ৪-৫টি

চিনি - ১চা চামচ

লেবুর রস - এক টেবিল চামচ

ফিশ সস - এক টেবিল চামচ

নুন - স্বাদ অনুযায়ী

গোলমরিচ গুঁড়ো - ১ চা চামচ

কুঁচি করা ধনে পাতা - সামান্য


পদ্ধতি

 

 

প্রথমে একটি বড় এবং ডিপ ফ্রাইং প্যান নিয়ে তাতে তেল দিয়ে তা গরম করতে বসান। তেল গরম হয়ে এলে তার মধ্যে স্প্রিং অনিয়ন কুঁচি দিয়ে অন্তত দুই থেকে তিন মিনিটের জন্য ভেজে নিন।

 

এবার লম্বা করে কাটা চিকেনের পিসগুলো দিয়ে দিন এবং মাংসের রং গোলাপি না হওয়া পর্যন্ত তা নাড়তে থাকুন। মাংসর রং পরিবর্তন হলে এবার টম ইয়াম পেস্টটা দিয়ে দিন এবং আরও মিনিট দুয়েক নেড়ে চিকেন স্টক, কাগজি লেবু পাতা, লঙ্কা কুচি, আর মটরশুটি দিয়ে দিন এবং গ্যাসের আঁচ কমিয়ে ঢাকা দিয়ে অন্তত পনেরো মিনিট তা ভালো করে ফুটিয়ে নিন।

 

এবারে ঢাকা খুলে একবার দেখে নিন যে চিকেনটা সিদ্ধ হয়েছে কিনা। সিদ্ধ হয়ে গেলে চিনি, লেবুর রস, ফিশ সস, নুন এবং গোলমরিচ দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

 

ব্যাস তাহলেই তৈরি আপনার স্বাদের টম ইয়াম সুপ। একটি সুন্দর বোলে গরম গরম পরিবেশন করুন এই সুপ। চাইলে উপর থেকে সামান্য ধনে পাতা বা পার্সলে কুঁচি ছড়িয়ে দিতে পারেন।

ads

Mailing List