কোভিড বিধি মেনেই শুরু হল জয়দেবের মেলা, তবে পুণ্যার্থীর সংখ্যা অনেকটাই কম

কোভিড বিধি মেনেই শুরু হল জয়দেবের মেলা, তবে পুণ্যার্থীর সংখ্যা অনেকটাই কম
14 Jan 2022, 04:53 PM

কোভিড বিধি মেনেই শুরু হল জয়দেবের মেলা, তবে পুণ্যার্থীর সংখ্যা অনেকটাই কম।

 

দিব্যেন্দু গোস্বামী, জয়দেব

 

মকর সংক্রান্তির দিন হিন্দু ধর্মাবলম্বীদের পুণ্য অর্জনের রীতি যুগের পর যুগ ধরেই চলে আসছে। একদিকে চলছে  গঙ্গাসাগর মেলা। এদিন সেখানে কোভিড বিধি মেনে মকর স্নান করেন লাখো মানুষ।  অন্যদিকে  আজ থেকে শুরু হল বীরভূমের ঐতিহ্যবাহী জয়দেব কেন্দুলি মেলা। 

সকাল থেকেই অজয় নদে স্নান করে জয়দেবের মন্দিরে পুজো দিতে ভিড় জমিয়েছেন দূর-দূরান্ত থেকে আসা পুণ্যার্থীরা। ভিড় রয়েছে ।  তবে সেটা অন্য বছরের তুলনায় কম। মেলায় আগতদের নির্দিষ্ট কোভিড বিধি মানার কথা বলা হচ্ছে প্রশাসনের তরফে। এবার মেলায় বাউল  ফকিরদের আখড়া তেমন বেশি না থাকলেও, মানুষের জয়দেব মেলা নিয়ে আগ্রহ যে খুব একটা কম নয়, তাও বোঝা গিয়েছে।

পূন্য মকর স্নানের মধ্য দিয়ে শুরু হয়েছে ইলামবাজার ব্লকের ঐতিহ্যবাহী জয়দেব কেন্দুলির মেলা। মকর সংক্রান্তির দিন থেকে এই মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। সেইমতো আজ থেকে শুরু হল এই মেলা। সকাল থেকেই দূর-দূরান্তের পুণ্যার্থীরা ভিড় জমায় জয়দেব কেন্দুলি তে এবং জয়দেব কেন্দুলির ঠিক পাশেই বয়ে যাওয়া অজয় নদে মকর স্নান করেন।

এখানেই জন্মগ্রহণ করেন বৈষ্ণব কবি জয়দেব। কথিত আছে কবি জয়দেব প্রত্যেক বছর অনেকটা পথ পাড়ি দিয়ে মকর সংক্রান্তির দিন মকর স্নান করতে যেতেন। কিন্তু কোনও এক বছর তিনি অসুস্থ হলে তার মন খারাপ হয়। সেই বছর তিনি মকর স্নান করতে যেতে পারেনি। এরপরেই তিনি স্বপ্নাদেশ পান যে, মা গঙ্গা জয়দেব কেন্দুলির পাশ দিয়ে বয়ে যাওয়া অজয় নদের কদমখন্ডির ঘাটে উজান বেয়ে আসবে। তার পরই তিনি সেখানে  মকর স্নান সারেন। সেইমতো তাঁর স্মৃতি তর্পণে মকর সংক্রান্তির দিন প্রত্যেক বছর জয়দেব কেন্দুলিতে ভিড় জমান দূরদূরান্তের পুণ্যার্থীরা।

এবছর জয়দেব মেলায়  তুলনামূলক ভাবে পুণ্যার্থীর সংখ্যা অনেকটাই কম। তবে প্রশাসনের তরফে সবরকম ব্যবস্থা রাখা হয়েছে। বীরভূম জেলা পুলিশ সুপার নগেন্দ্র ত্রিপাঠী জানিয়েছেন, মেলাজুড়ে প্রায় ৮০০-র বেশি পুলিশ রয়েছে। ওয়াচ টাওয়ার ও সিটিভি ক্যামেরার পর্যাপ্ত ব্যবস্থাও রাখা হয়েছে।

ads

Mailing List