রক্ষণশীলতার বিরুদ্ধে জেহাদ, সমকামীদের সমর্থন অধিনায়কদের

রক্ষণশীলতার বিরুদ্ধে জেহাদ, সমকামীদের সমর্থন অধিনায়কদের
20 Nov 2022, 10:12 AM

রক্ষণশীলতার বিরুদ্ধে জেহাদ, সমকামীদের সমর্থন অধিনায়কদের

 

আনফোল্ড বাংলা স্পোর্টস ডেস্ক: কোথাও যখন বিশ্বকাপ হয়, সারা বিশ্ব থেকে লক্ষ লক্ষ মানুষ জড়ো হয় সেখানে। আরব দেশ মানেই নিয়মে বাঁধা। কাতারকে সেই অর্থে অতটা রক্ষণশীল বলা যাবে না। কাতারের পুরুষ-মহিলা-শিশুরা বিশ্বকাপের সঙ্গে ভীষণ ভাবে এলজিবিটিকিউ সম্প্রদায়ের ফুটবলপ্রেমীরা আশঙ্কায় রয়েছেন। রক্ষণশীল কাতারের আইনই তাঁদের আশঙ্কার কারণ। কাতার বিশ্বকাপের আয়োজকরা এলজিবিটিকিউ সম্প্রদায়ের ফুটবলপ্রেমীদের নিশ্চিন্তে এবং নিরাপদে বিশ্বকাপ উপভোগের আশ্বাস দিলেও সংশয় কাটছে না।

কাতার প্রশাসন কখন কী নির্দেশ জারি করে এই ভেবেই আশঙ্কায় ভুগছেন এলজিবিটিকিউ সম্প্রদায়ের ফুটবলপ্রেমীরা। ইংল্যান্ড ও ওয়েলস জানিয়ে দিয়েছে যে, ম্যাচের দিন রামধনু আর্মব্যান্ড পরবেন হ্যারি কেন ও গ্যারেথ বেলরা। এলজিবিটিকিউপ্লাস সম্প্রদায়ের সমর্থনে এবার নয়্যার অ্যান্ড কোংও। সর্বকালের অন্যতম সেরা গোলকিপার জানিয়ে দিলেন যে, মানবাধিকার নিয়ে তাঁর দেশের অবস্থান স্পষ্ট। এই বিষয়ে ফিফা-র সম্ভাব্য প্রতিক্রিয়া নিয়েও ভাবিত নন নয়্যার।

বিশ্বকাপে মাঠের খেলার সঙ্গে প্রতিবাদের জন্যও প্রস্তুত হচ্ছে অংশগ্রহণকারী অনেক দল। ইউরোপের একাধিক দলের অধিনায়কেরাও প্রতিবাদ বার্তা নিয়ে হাজির হবেন কাতারে। বিশ্বকাপের নির্মাণকাজের সময় ছয় হাজার শ্রমিকের মৃত্যু, এলজিবিটি–বিতর্ক নিয়ে অনেক দিন ধরে চলে আসা প্রতিবাদের অংশ হিসেবেই কাতারে নিজেদের কণ্ঠ সোচ্চার করবে বিভিন্ন দলের খেলোয়াড়েরা।কাতার যেভাবে সমকামী নারী-পুরুষ, উভকামী এবং ট্রান্সজেন্ডার মানুষদের অধিকার দমন করে, সেটি বারে বারে সামনে এসেছে। এলজিবিটিকিউ সম্প্রদায়ের যারা কাতারে বিশ্বকাপ দেখতে যাবেন, তাদের নিরাপত্তা নিয়ে ইতোমধ্যে উদ্বেগ তৈরি হয়েছে।

Mailing List