মালদায় তৈরি হবে জওহর নবোদয় বিদ্যালয়, জমি পরিদর্শনে প্রশাসনিক আধিকারিকেরা

মালদায় তৈরি হবে জওহর নবোদয় বিদ্যালয়, জমি পরিদর্শনে প্রশাসনিক আধিকারিকেরা
10 Nov 2022, 10:40 AM

মালদায় তৈরি হবে জওহর নবোদয় বিদ্যালয়, জমি পরিদর্শনে প্রশাসনিক আধিকারিকেরা

 

নারায়ণ সরকার, মালদা

      

জেলায় এই প্রথম প্রতিষ্ঠিত হতে চলেছে কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত নবোদয় বিদ্যালয়। অবশেষে মালদায় সেই বিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিল প্রশাসন৷ এদিন বিকেলে বিদ্যালয়ের জায়গা পরিদর্শনে আসেন প্রশাসনিক আধিকারিকেরা। ছিলেন নবোদয় বিদ্যালয়ের অধ্যক্ষ মহম্মদ রেহান, বিডিও ইরফান হাবিব, ডেপুটি ডিএলএলআরও পেমবা শেরপা, বিএলএলআরও কৈলাস সরকার, উত্তর মালদা সাংসদ খগেন মুর্মু, বিধায়ক গোপাল চন্দ্র সাহা প্রমুখ৷

 জানা গেছে আগামী কয়েক বছরের মধ্যেই এই কেন্দ্রীয় বিদ্যালয় স্থাপন করা হবে। যার কারণে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে প্রশাসনিক রিপোর্ট পাঠানো হবে বলে জানানো হয়েছে। যদিও এই কেন্দ্রীয় সরকারের প্রজেক্ট ২০১০ সালে চালু হওয়ার কথা ছিল। নানা কারনে কাজ আটকে যাওয়ার কারণে আবার পুনরায় সেটিকে চালুর উদ্যোগ নিল প্রশাসন।

 পাশাপাশি জানা গিয়েছে, দেশের প্রতিটি জেলায় একটি করে এমন বিদ্যালয় তৈরি হবে৷ জনসংখ্যা বেশি হলে কোনও জেলায় এমন দুটি বিদ্যালয়ও তৈরি হতে পারে৷ পুরোপুরি আবাসিক এই স্কুলে ছাত্র ছাত্রীরা ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পুরোপুরি বিনা খরচে পড়াশোনা করতে পারবে বলে জানা গিয়েছে৷ কেন্দ্রের এই পরিকল্পনায় দেশের গ্রামীণ ও অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা ছেলেমেয়েদের সামনে উচ্চশিক্ষার নতুন দরজা খুলে যায়৷ দুই দিনাজপুর এবং মুর্শিদাবাদেও এই বিদ্যালয় চালু রয়েছে৷ কিন্তু মালদায় এতদিন পর্যন্ত স্কুল তৈরির জমির ব্যবস্থা করতে পারেনি প্রশাসন৷ অবশেষে মালদহের পুরাতন মালদা ব্লকের ভাবুক পঞ্চায়েতের লালদিঘি গ্রামের একটি সরকারি জায়গা বেছে নেওয়া হয়েছে৷ যেখানে জমির পরিমাপ ১৩.৬৬ একর প্রস্তাব পাঠানো হয়েছে। কেন্দ্র সরকারের নবোদয় বিদ্যালয় প্রতিষ্ঠিত হলে প্রত্যন্ত এলাকার গরিব অসহায় মানুষেরা ছেলেমেয়েদের পড়াশোনা করানোর সুযোগ পাবেন বলে আশাবাদী সকলেই।

Mailing List