সাইকেলে বিশ্বভ্রমণ পুরুলিয়ার যুবকের, সচেতনতার বার্তা দিতে বছর সাতেক নাকি লাগতে পারে

সাইকেলে বিশ্বভ্রমণ পুরুলিয়ার যুবকের, সচেতনতার বার্তা দিতে বছর সাতেক নাকি লাগতে পারে
23 Feb 2022, 10:00 AM

সাইকেলে বিশ্বভ্রমণ পুরুলিয়ার যুবকের, সচেতনতার বার্তা দিতে বছর সাতেক নাকি লাগতে পারে

 

আশিস বন্দ্যোপাধ্যায়, পুরুলিয়া

 

দেশ ভ্রমণ এর পর বিশ্ব ভ্রমণে পাড়ি দিল অক্ষয় ভগত। ঘটনাটি ঘটেছে জঙ্গলমহল পুরুলিয়া জেলার বাঘমুন্ডি থানার বুড়দা গ্রামে।

ওই গ্রামের নিম্নবিত্ত পরিবারের বয়শ ২৫এর অক্ষয় ভগত। তিনি ২০১৮ সালে বাল্য বিবাহ রোধের বার্তা নিয়ে সারা ভারতবর্ষ ঘুরে সফল হন। তারপর থেকে তিনি সইকেল ম্যান অফ ইন্ডিয়া নামও অর্জন করেন। আর মঙ্গলবার সেভ ট্রি, সেভ নেচার, বাল্য বিবাহ রোধ ও সেফ ড্রাইভ সেভ লাইফ এর বার্তা নিয়ে বাঘমুন্ডি থানা থেকে রওনা দিলেন বিশ্ব ভ্রমণে। এদিন বাঘমুন্ডি থানার পক্ষ থেকে সাইকেল ম্যান অফ ইন্ডিয়াকে বিশেষ উৎসাহ দেন এবং ভ্রমণের সময় কোনো সমস্যায় পড়েন তাহলে জেলা পুলিশের সর্বদায় সহযোগিতা করার আশ্বাসের পাশাপাশি কিছু আর্থিক সাহায্যও করেন।

এদিন থানাতে তাঁকে অভিনন্দন জানাতে উপস্থিত ছিলেন বলরামপুর সার্কেলের সি.আই পার্থ সারথি সিংহ, বাঘমুন্ডি থানার ও.সি রজত চৌধুরী সহ থানার পুলিশ আধিকারিকগণ। এদিন ও.সি রজত চৌধুরী সবুজ পতাকা উড়িয়ে অভিনন্দন জানিয়ে অক্ষয়ের বিশ্বভ্রমণের সূচনা করেন। পাশাপাশি বাঘমুন্ডি ব্লকে গিয়ে বিডিও দেবরাজ ঘোষের সাথে সাক্ষাৎ করেন এবং তিনিও তাঁকে অভিনন্দন জানিয়ে উৎসাহ জোগান। অক্ষয় জানান, স্থানীয় প্রশাসন ও এলাকার মানুষের সহযোগিতা-উৎসাহ ও ভালোবাসা পেয়ে আজকে বিশ্ব ভ্রমণে রওনা দিচ্ছি। সেভ ট্রি, সেভ ন্যাচার, বাল্য বিবাহ রোধ এবং সেফ ড্রাইভ, সেভ লাইফ এর বার্তা নিয়ে মূলত বিশ্ব ভ্রমণের উদ্দেশ্য। আনুমানিক সাত বছরে ভ্রমণ শেষ করার আশা রয়েছে। আরও অন্যান্য মানুষের বা প্রশাসনের কিছু আর্থিক সাহায্য পেলে খুবই উপকৃত হবো।

 যে সচেতনতা বার্তা নিয়ে বিশ্ব ভ্রমণে রওনা হলেন, বিশ্ববাসী তাঁর উদ্দেশ্যকে  ভালোভাবে গ্রহণ করুক এট চান তিনি। তারই সঙ্গে জানান, কিছু নানুও যদি সচেতন হন, সেটাই হবে তাঁর প্রাপ্তি।

Mailing List