অন্তরিন / গল্প / পর্ব-চোদ্দ  

অন্তরিন / গল্প / পর্ব-চোদ্দ  
08 May 2022, 02:15 PM

অন্তরিন / গল্প / পর্ব-চোদ্দ  

 

সুপ্রিয় বন্দ্যোপাধ্যায়

 

 

জবার কথাগুলো শুনে, স্তম্ভিত হয়ে গেল সুন্দর। 

অথচ ওই সময়ে ওর সঙ্গে যোগাযোগ করতে না পেরে কত কিছুই না ভেবেছিল।

আসলে ওর জীবনে এমন কোনো মেয়েকে পায়নি, যে ওকে বোঝার চেষ্টা করেছিল। কেবলমাত্র, জানে না কেন, জবার সঙ্গে থাকার মুহূর্তগুলো ওকে খুব ভালো লাগাত। কলেজে পড়ার সময় পরস্পর একসাথে থাকলেও নিজের এই অনুভূতির কথা কোনো দিন মুখ ফুটে বলে উঠতে পারে নি।

প্র্যাকটিস টিচিং, স্যারের সাথে ওয়ার্ডে ওয়ার্ডে পেশেন্ট ভিজিট, ক্লাস করার সময়ে এতটাই ওইসব বিষয়ে মগ্ন থাকত, যে জবাকে কখনও আলাদা করে ওর অনুভূতির কথাগুলো বলা হয়নি।

কতবার ভেবেছে, আজ ওকে বলবে। কিন্তু নানা কারণে আর জিভে আসত না যেন কথাটা।

আর জবাও কোনো দিন আলাদা করে এমন কোন মুহূর্ত তৈরি করেনি যে সুন্দরের বলাটা সহজ হত।

আসলে ও যে পরিবেশে মানুষ হয়েছে, যে শিক্ষায় তিলতিল করে নিজের একটা ভাবাদর্শ তৈরী করতে পেরেছিল। তাতে  অতি কথন, প্রগলভতায় ভেসে যাওয়া, মেয়ে দেখলে তার সান্নিধ্য পাবার চেষ্টা করা, তার মনের ভেতরে জায়গা তৈরী করে নেবার প্রচেষ্টা, এইসব কোনোদিন তার ভেতরে বাসা বাঁধেনি।

মা 'কে বিভিন্ন সময়ে বলতে শুনেছে সে, বিয়ের যোগাযোগটা নাকি আগে থেকেই ঈশ্বর নির্ধারণ করে রাখেন। আর ওই জন্যই নাকি বলে লোকে: ' জন্ম-মৃত্যু-বিয়ে, তিন বিধাতা নিয়ে। '

--- কি মশাই, মশগুল হয়ে কি ভাবছেন? হারিয়ে গেলেন নাকি কোথাও  ---

ধাক্কা দিল জবা।

--- না, মানে --- ইয়ে ---- ভাবছিলাম ---

--- কি ভাবছিলে সুন্দর? আমার কথা --- বল না। আজ এই জীবনের শেষের বেলায় অন্ততঃ কিছু বল, শুনি। 

ওদিকের শ্রোতা নিশ্চুপ, বলার ভাষা খুঁজে পায় না সে। সব তালগোল পাকিয়ে যাচ্ছে যেন।  ভেবে পাচ্ছে না কোত্থেকে শুরু করবে!

--- বল বল, সুন্দর, আর চুপ করে থেকো না। এতদিন পর হঠাৎ করে এই কথাগুলো মনে এলো, তাই জানতে চাইছি।

--- জবা, চারদিকে এখন যে বিপর্যয়, তার মধ্যে দাঁড়িয়ে আর মিথ্যার অপলাপ করার ইচ্ছে আমার নেই। আর কোনোদিন ছিলও না। তোমাকে বলেছি কিনা জানি না, আমার বাড়িতে যে মেয়েটি ঘরের কাজ করত, সে আমার বাড়ির পাশের বস্তিতে। কাল খবর পেয়েছি, ওকে কোয়ারেন্টাইনে পাঠিয়েছে পুলিশ।

--- তাই?

--- হ্যাঁ, এবার যদি আমরা সাবধান না হই, তবে সংবাদ-মাধ্যম যা বলছে, সেই গোষ্ঠী-সংক্রমণ হবার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। আগামী সময় আমাদের অনিশ্চিত। কাজেই, এই জায়গায় দাঁড়িয়ে তোমাকে মিথ্যে কথা বলার বিন্দুমাত্র ইচ্ছে করছে না আমার। দিন-গণনা শুরু হয়ে গেছে আমার।

 একটু থেমে বলল,  হ্যাঁ, জবা --- তোমাকে দেখার প্রথম দিন থেকেই আমি তোমাকে পছন্দ করতাম। ভালোও বাসতাম। কিন্তু, নানা প্রতিবন্ধকতায় তোমাকে সে কথাটা আর জানানো হয় নি। তুমিও আমাকে সেভাবে কোনো দিন মুখ ফুটে কিছুই বলোনি। আর আমি মনে করেছি, তোমার এ বিষয়ে কোনোই উচ্ছ্বাস নেই।  ---- আমি দিনের পর দিন কাজের মধ্যে,  সময়ের স্রোতের মধ্যে দিয়েই এগিয়ে চলে গেছি।

--- তুমি তো তবু এগিয়ে গিয়ে আজ একটা জায়গায় এসে পৌঁছাতে পেরেছ। স্ত্রী, দুই পুত্র, পুত্রবধূ, বর্তমানে ঈশ্বরের আশীর্বাদে সদ্য-ভূমিষ্ঠ এক পৌত্র ----- সবে মিলিয়ে আজ তোমার ভরা সংসার। কিন্তু ডাক্তারবাবু, আপনি হয়তো আজকের দিনে শুনলে অবাক হবেন --- আমি কিন্তু আজ একা। শুধু একা

--- সেকি, তুমি বিয়ে করোনি? আমি যে খবর পেয়েছিলাম তোমার বিয়ে হয়েছে এক চ্যাটার্জি অ্যাকাউনটেন্ট্-এর সাথে-----

--- এসব খবর কে তোমাকে পাঠিয়েছিল, জানিনা সুন্দর। সংসার- সমুদ্রের উত্তাল ঢেউয়ের আঘাতে জর্জরিত হতে হতে -----

ঠান্ডা গলায় থেমে থেমে বলল জবা,

--- নাঃ ! বিয়ে আমার আর করা হয়ে উঠলো কই? বাবা মারা গেলেন, মা সম্পূর্ণ একলা হয়ে গেল। তার সেই একাকীত্ব কাটানোর জন্য বাড়িতে থেকে ঘর-গেরস্থালির কাজ-কর্ম সামলানো, ছোট ভাইকে বড় করা, চাকরির ব্যবস্থা করে দেওয়া---- সব সামলানোর পর যখন নিজের দিকে তাকিয়ে দেখার সুযোগ হলো, তখন আমি বুড়িয়ে গেছি।

--- এত সব হয়ে গেল, আমাকে একবার কোনোরকমে যোগাযোগ করে জানাতে পারলে না জবা?

সুন্দর হতবাক।

--- না সুন্দর, তুমি বা আমি কোনোদিন আমরা এমন পর্যায়ে আসিনি যে, আমার এইসব ব্যাপারে তোমাকে জানানো যেতে  পারে। তাছাড়া, তুমি তখন কোথায়? রেজাল্ট বেরোনোর পর তোমার সঙ্গে আমার দেখাও হয়নি। খালি অনুজের সাথে আমার একবার মেডিকেল কলেজের কাছে দেখা হয়েছিল। তাতেই জানতে পারলাম তুমি বিলেত ফেরৎ হয়ে MD ও  MS --- দুটোরই ডিগ্রি নিয়ে সুপ্রতিষ্ঠিত ডক্টর এস. এম. রায়চৌধুরী।  তাছাড়া,  -----

এক দীর্ঘশ্বাস ফেলে থামল জবা,

তারপরই জবা বলে উঠলো,  --- ততদিনে তুমি বিবাহিত। আর তোমার সাথে আমার যোগাযোগ করার কোনো সেতুই অবশিষ্ট রইলো না। আমি পুরো একা হয়ে গেলাম।

শেষটুকু বলতে গিয়ে জবার গলাটা একটু কেঁপে উঠলো ?

ঠিক বুঝে উঠতে পারল না সুন্দর।

(ক্রমশঃ)

 

ads

Mailing List