পুরীর জনপ্রিয় মিষ্টি ছানা পোড়ার বদলে এবার বাড়িতেই খুব সহজে বানিয়ে নিন ছানার শিঙাড়া

পুরীর জনপ্রিয় মিষ্টি ছানা পোড়ার বদলে এবার বাড়িতেই খুব সহজে বানিয়ে নিন ছানার শিঙাড়া
15 Jun 2022, 05:54 PM

পুরীর জনপ্রিয় মিষ্টি ছানা পোড়ার বদলে এবার বাড়িতেই খুব সহজে বানিয়ে নিন ছানার শিঙাড়া

আনফোল্ড বাংলা প্রতিবেদন: পুরীর জনপ্রিয় মিষ্টি হল ছানা পোড়া। মোটামুটি একদিন সময় লেগে যায় এই মিষ্টি তৈরি করতে। কিন্তু সব সময় বাড়িতে ছানা পোড়া তৈরি করা সম্ভব নয়। খেতে দুর্দান্ত হলেও এই মিষ্টি তৈরির পদ্ধতি বেশ কঠিন। তাছাড়া অনেকে ঝক্কি পোহাতে চান না। এই সুযোগে বাড়িতে বানিয়ে নিতে পারেন ছানার শিঙাড়া।

সাধারণত, আলুর পুর দিয়ে শিঙাড়া তৈরি করা হয়। খুব একটা কঠিন নয় এই শিঙাড়া তৈরির পদ্ধতি। সামান্য উপাদান ও সহজ পদ্ধতি মেনে আপনি বাড়িতেই তৈরি করে নিতে পারেন নিরামিষ ছানার শিঙাড়া। তাহলে দেরি না করে চলুন দেখে নেওয়া যাক, ছানার শিঙাড়ার রেসিপি-

ছানার শিঙাড়া তৈরির জন্য প্রয়োজনীয় উপাদান:

২৫০ গ্রাম ময়দা, ১টি মাঝারি আলু, ২টো শুকনো লঙ্কা, ২ চা চামচ জিরে, ২ চা চামচ ধনে পাতা, পরিমাণ মতো তেল, পরিমাণ মতো চিনি, স্বাদ অনুযায়ী চিনি আর ১০০ গ্রাম ছানা।

ছানার শিঙাড়া তৈরি করার সহজ পদ্ধতি:

প্রথমে ময়দাটা ভাল করে বেশ শক্ত ভাবে মেখে নিন। এবার আলুটা ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার কড়াইতে সামান্য তেল গরম করে নিন। এতে আলুগুলো ভেজে নিন। আলুগুলো ভাজা হয়ে গেলে এর মধ্যে ছানাটা দিয়ে দিন। এবার কিছুক্ষণ নাড়াচাড়া করুন। ছানাটা বেশ ভাজা ভাজা হয়ে এলে, জল শুকিয়ে গেলে এতে নুন, চিনি এবং গুঁড়ো মশলা দিয়ে দিন। ভাল করে মিশ্রণটি নাড়াচাড়া করে নিন। পুর তৈরি হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন।

এবার মাখা ময়দা থেকে ৪ থেকে ৫ টা বড় মাপের লেচি কেটে নিন। এরপর লেচিগুলো বেলে নিন। এবার কাটা দিকটার ধারে জল হাতে নিয়ে শিঙাড়া আকারে তৈরি করে নিন। ভিতরে ছানার পুরটা ভরে দিন। এরপর শিঙাড়ার মুখটা বন্ধ করে দিন। এভাবে সব শিঙাড়াগুলো তৈরি করুন।

এবার একটাই কড়াইতে একটু বেশি করে তেল গরম করুন। তেল গরম হয়ে এলে এতে শিঙাড়াগুলো দিয়ে দিন। ছাঁকা তেলে শিঙাড়াগুলো ভেজে নিন। শিঙাড়াগুলো বাদামি বর্ণ হওয়া অবধি ভাল করে ভেজে নিন। এবার পুদিনার চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন ছানার শিঙাড়া।

Mailing List