যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞার বোর্ডে কালি

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞার বোর্ডে কালি
01 Nov 2022, 05:52 PM

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞার বোর্ডে কালি

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: বিনা অনুমতিতে বহিরাগতদের প্রবেশ নিশেধ। শনিবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গেটে এই নোটিস লাগিয়েছিলেন কর্তৃপক্ষ। যা নিয়ে গত কয়েকদিন ধরেই তুমুল চর্চা চলছিল ক্যাম্পাসে। কর্তৃপক্ষের নির্দেশ মতো যাদবপুর বিশ্ববিদ্যালয়ের একাধিক গেটে এ সংক্রান্ত নোটিসও ঝোলানো হয়েছিল। কিন্তু সোমবারই সেই নোটিস বোর্ডে কে বা কারা কালি লেপে দিয়ে চলে যায়। কালি লেপে দেওয়া সেই নোটিস বোর্ড এখনও ঝুলছে বিশ্ববিদ্যালয়ের গেটে। তবে কারা এই কালি লাগাল তার কোনও উত্তর নেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে। তাঁরা অবশ্য এ নিয়ে কোনও প্রতিক্রিয়া দেননি।

ওই নোটিশ নিয়ে বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের আইন শৃঙ্খলা বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু সেই নোটিস থাকলো মাত্র দু’দিন। এই নোটিস লাগানোর বিষয় নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য জানান, বিশ্ববিদ্যালয়ের গেটে এ সংক্রান্ত নোটিস লাগানো হয়েছে। আগামী দিনে আরও কিছু বোর্ড লাগানো হবে। শৃঙ্খলা বজায় রাখতে আমাদের যা কর্তব্য সেটাই আমরা করেছি বলেই দাবি করেন তিনি। এদিকে অভিযোগ,  বিশ্ববিদ্যালয় চত্বরে মদ এবং মাদকের নেশা ক্রমেই বাড়ছিল। অনেকদিন ধরেই এই অভিযোগ আসছিল। যার ফলে সন্ধ্যার পর ক্যাম্পাসে পঠন পাঠন বা গবেষণার কাজ নিয়েও আশঙ্কা প্রকাশ করেছিলেন অধ্যাপকরা।

কর্তৃপক্ষের অভিযোগ, এই মদ্যপরা অধিকাংশই বহিরাগত। এই সব মদ্যপ যুবকদের হাতে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরাও আক্রান্ত হয়েছেন বলেও অতীতে অভিযোগ উঠেছিল। এই অবস্থায় বিশ্ববিদ্যালয় চত্বরে মাদকের নেশা রুখতে আগেই তৎপর হয়েছিলেন কর্তৃপক্ষ। তারপর বহিরাগতদের প্রবেশ রুখতে কঠোর সিদ্ধান্ত নেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু সেই নির্দেশের যা হাল হল এরপর কী হবে সেটাই দেখার।

Mailing List