মৃত্যু উপত্যকা ইউক্রেনের কিয়েভে ফের খুলে যাচ্ছে ভারতীয় দূতাবাস

মৃত্যু উপত্যকা ইউক্রেনের কিয়েভে ফের খুলে যাচ্ছে ভারতীয় দূতাবাস
13 May 2022, 11:15 PM

মৃত্যু উপত্যকা ইউক্রেনের কিয়েভে ফের খুলে যাচ্ছে ভারতীয় দূতাবাস

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: ইউক্রেনে রুশ হামলা শুরু হওয়ার প্রায় সঙ্গে সঙ্গেই কিয়েভ থেকে দূতাবাস সরিয়ে নিয়েছিল নয়াদিল্লি। দূতাবাসের কর্মীদের নিরাপত্তার কথা ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছিল প্রশাসন। তারপর থেকে ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ডের রাজধানী ওয়ারশ শহরে খোলা হয়েছিল অস্থায়ী দূতাবাস। গত প্রায় আড়াই মাস ধরে এভাবেই কাজ চলছিল। শুক্রবার বিদেশমন্ত্রকের তরফে জানান হয়েছে, চলতি মাসের ১৭ তারিখ থেকে ফের কিয়েভে খুলে যাবে ভারতীয় দূতাবাস। কাজ চলবে আগের মতোই।

যদিও ইউক্রেনে রুশ আক্রমণের ঝাঁঝ এখনও পুরোমাত্রায় রয়েছে। রাশিয়ার হানায় কার্যত মৃত্যুপুরীতে পরিণত হয়েছে কিয়েভের একাধিক এলাকা। শহরের রাস্তা, অলিগলিতে মানুষের মৃতদেহ পড়ে রয়েছে। কিয়েভের কাছে বোরোডিয়াঙ্কা শহরে মিলেছে গণকবর। রুশ সেনারা ইউক্রেনের সাধারণ নাগরিকদের হত্যা করে কবর দিয়েছে বলে অভিযোগ। হাড়হিম করা এই ছবি দেখে রাশিয়ার বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছে গোটা বিশ্ব। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন, বোরোডিয়াঙ্কায় নৃশংসতার নজির গড়েছে পুতিনের সেনা। এই পরিস্থিতিতে জেলেনস্কি ফের জানিয়েছেন, তিনি পুতিনের সঙ্গে সরাসরি কথা বলতে চান।

সুত্রের খবর, ইউক্রেনের মাটি থেকে রুশ সেনা সরাতে হবে। একমাত্র এই শর্তেই জেলেনস্কি পুতিনের সঙ্গে সরাসরি  আলোচনা করতে প্রস্তুত। পাশাপাশি জেলেনস্কি আরও জানিয়ে দিয়েছেন, কোনও মধ্যস্থতাকারী নয়, শুধুমাত্র পুতিনের সঙ্গেই দেখা করবেন তিনি।

ads

Mailing List