নীরব মোদিকে ভারতে আনার প্রক্রিয়া শুরু করে দিল ভারত

নীরব মোদিকে ভারতে আনার প্রক্রিয়া শুরু করে দিল ভারত
16 Apr 2021, 06:33 PM

নীরব মোদিকে ভারতে আনার প্রক্রিয়া শুরু করে দিল ভারত

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের কোটি কোটি টাকা তছরূপে অভিযুক্ত হীরা ব্যবসায়ী নীরব মোদিকে দেশে ফিরিয়ে আনার অনুমতি পেয়ে গেল ভারত। ব্রিটিশ আদালত এই নিয়ে অনুমতি দেওয়ার পর সেদেশের সরকার কোটি কোটি টাকার ঋণখেলাপিতে অভিযুক্ত এই হীরা ব্যবসায়ীকে ভারতে প্রত্যর্পণের অনুমতি দিয়ে দিল। আজ সেই সংক্রান্ত আদেশে সই করেছেন ব্রিটিশ স্বরাষ্ট্রসচিব প্রীতি প্যাটেল। এই অর্থ এবার সিবিআই চাইলেই নীরবকে দেশে ফেরাতে পারবে। আর এই সংক্রান্ত অনুমতি পাওয়ার পরে নীরব মোদিকে দেশে ফিরিয়ে নিয়ে আসার প্রক্রিয়া শুরু করে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

এই বছরের ২৫ ফেব্রুয়ারি নীরব মোদিকে দেশে ফেরানোর ব্যাপারে সায় দিয়েছিল লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটস কোর্ট। বিচারক জানিয়ে দিয়েছিলেন, ভারতীয় বিচারব্যবস্থার মুখোমুখি হতে হবে আর্থিক দুর্নীতিতে জড়িত ওই ব্যবসায়ীকে। তবে বিচারক জানিয়েছিলেন যে নীরব মোদি দেশের উচ্চ আদালতে আপিল করতে পারেন।  তারপর থেকেই ব্রিটেনের মুখ্য সচিবের অনুমতির অপেক্ষায় ছিল ভারত। শুক্রবার  নীরবকে দেশে ফেরানোর ব্যাপারে সবুজ-সংকেত দিয়ে দেওয়ায় তাঁকে দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু করে দিয়েছে সিবিআই। জানা গিয়েছে, সব কিছু ঠিক থাকলে  কয়েকদিনের মধ্যেই দেশে ফেরানো হবে ১৩ হাজার ৫০০ কোটি টাকা কেলেঙ্কারিতে অভিযুক্ত এই হীরে ব্যবসায়ীকে।

 

ওই ঘটনার তদন্ত করছে সিবিআই এবং ইডি।  নীরব মোদি এবং তাঁর আত্মীয় মেহুল চোকসির বিরুদ্ধে ২০১৮ সালে তদন্ত শুরু করা হয় এবং এই দুজন ১৩ হাজার ৫০০ কোটি টাকা তছরূপ করেন বলেও অভিযোগ দায়ের করা হয়। তারপরেই দেশ ছেড়ে পালিয়ে যান নীরব মোদি। তাঁকে ২০১৯ সালে ১৯ মার্চ লন্ডনে গ্রেফতার করা হয়। তারপরে তাঁকে দেশে ফেরানোর জন্য আবেদন করে ভারত। আদালত তাতে অনুমতি দেয়।

 

Mailing List