বাহারি ফুল চাষে ভারত বিখ্যাত ক্ষীরাই

বাহারি ফুল চাষে ভারত বিখ্যাত ক্ষীরাই
21 Feb 2022, 09:29 PM

বাহারি ফুল চাষে ভারত বিখ্যাত ক্ষীরাই

আনফোল্ড বাংলা প্রতিবেদন: রকমারি ফুলের সৌন্দর্য্য দেখতে সবসময় পাহাড়ের ডাকে সাড়া দিতে হবে এমনটা কিন্তু নয়। শীতের মরশুমে যদি বাহারি ফুলের সৌন্দর্য্য উপভোগ করতে চান তাহলে আজই বেড়িয়ে পড়তে পারেন। মাত্র কয়েক ঘন্টার সফরেই আপনি ফুলের বাগানের মাঝে দাঁড়িয়ে প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগ করার এক দারুণ সুযোগ পেয়ে যাবেন। এই রাজ্যেই রয়েছে ফুলের চাদরে মোড়া এক বিশেষ জায়গা। কলকাতা থেকে ৩ ঘন্টা আর হাওড়া থেকে ট্রেনে ২ ঘন্টার জার্নিতেই পৌঁছে যাবেন এই ক্ষীরাইতে।

বলাই বাহুল্য ফুল চাষ আর তার সৌন্দর্য্যের জন্য ক্ষীরাই আজ পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছে। আর সেখানে একবার পৌঁছে গেলে আপনি বাহারি ফুলের সৌন্দর্য্যের মাঝে নিজেকে হারিয়ে ফেলার সুযোগ পাবেন। আর এই ফুল চাষের হাত ধরে এই এলাকার অনেক মানুষ তাঁদের জীবিকা নির্বাহ করে থাকেন। ক্ষীরাইয়ের ফুল চাষ আজ এতটাই সমৃদ্ধ যে এই পেশার সঙ্গে যুক্ত হয়ে বহু মানুষে তাঁদের উপার্জনের বিকল্প পথ খুঁজে পেয়েছেন। ক্ষীরাইতে ফুলচাষের ওপর ভর করে বহু মহিলা ফুলের মালা বানিয়ে টাকা উপার্জনের পথ প্রসস্থ করেছেন।

ক্ষীরাই ফুলের চাষের জন্য এটি আজ পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছে। খুব স্বাভাবিকভাবেই পর্যটকরা যখন এই স্থান ভ্রমণ করতে আসেন তখন তাঁদের থেকেও একটা উপর্জনের পথ খুলে যায় ক্ষীরাইয়ের জন্য। বিশেষত শীতকালে এখানে বাহারি ফুলের সমাহারে একেবারে নতুন রুপে নতুন সাজে সেজে ওঠে ক্ষীরাই। এই সময় এখানে ভিড় জমায় পর্যটকরাও। মার্চ থেকে নভেম্বর এই সময়টায় খুবই ব্যস্ত থাকেন ফুল চাষীরা। এই সময়টাকেই কার্যত ফুল চাষের জন্য আদর্শ সময় হিসাবে গণ্য করা হয়। ক্ষীরাইয়ের ফুলের চাষ এতটাই বিখ্যাত যে এই ফুল গৃহকর্তীরা হোলসেল মার্কেট বিক্রি করে নিজেদের উপার্জনের রাস্তা খুঁজে নিয়েছেন।

শীতের মরশুম ফুল চাষের জন্য আদর্শ। এই সময় ফুলের গ্রোথ হয় সবচেয়ে ভাল। কিন্তু আজকাল দূষণের পরিমান যে হারে বাড়ছে তাতে ফুল চাষে অনেক ক্ষতি হচ্ছে। তবে সরকারের তরফে এক্ষেত্রে বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে। করোনা পরিস্থিতিতে বিগত দুবছরে খিড়াইতে আসা পর্যটকের সংখ্যা বেশ খানিকটা কমে গিয়েছিল। তবে এই শীতে ফের চাঙ্গা হয়েছে ফুলের বাজার। ক্ষীরাইতে হওয়া ফুলের চাষ গোটা ভারতে বিখ্যাত। আর সেখানকার মানুষদের জন্য এটাই হল তাঁদের রুজি-রুটি। দিল্লি, মুম্বই, কানপুর ও ব্যাঙ্গালোরের মত শহরে প্রতিদিন ফুল পাঠানো হয় ট্রেনে করে।

Mailing List