অল্প কথায় ভারত বাংলাদেশ সম্পর্ক

অল্প কথায় ভারত বাংলাদেশ সম্পর্ক
08 Sep 2022, 10:20 PM

অল্প কথায় ভারত বাংলাদেশ সম্পর্ক

 

ফিরোজ আলম

 

ভারত বাংলাদেশ সম্পর্কে বৈষম্য রয়েছে! ভারতকে আমরা বন্ধু ভাবলেও আঞ্চলিক পরাশক্তি হবার কারণে ভারত নিজেদেরকে বিগ ব্রাদার ভাবতে ভালবাসে বেশি।

ভারতের নিরাপত্তার স্বার্থে বাংলাদেশকে তাদের যেমন দরকার, বাংলাদেশের স্থিতিশীলতার জন্যেও ভারতকে দরকার। বাংলাদেশের সাথে ভারতের সমুদ্রসীমা ও ছিটমহল নিয়ে যে দীর্ঘ সমস্যা ছিল, তার সমাধান হয়েছে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে।

ভারত বাংলাদেশ দেনা - পাওনার হিসাবে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়া, জাতীয় পার্টির এরশাদ কিংবা পরবর্তীতে বিএনপি প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার অর্জন শূন্য।

তিস্তা নদীর পানি এবং সীমান্ত হত্যা নিয়ে আমাদের যে সমস্যা ভারতের সাথে রয়েছে, তার মধ্যে সীমান্ত হত্যার বিষয়ে ইতিবাচক সমাধান হলেও, তিস্তা সমস্যা সমাধান হওয়ার সম্ভবনা ক্ষীণ। তিস্তা বিষয়ে বাংলাদেশের বিকল্প চিন্তা মাথায় রাখা উচিত।

বিশ্ব রাজনীতিতে চীন ঠেকাও কূটনীতিতে মার্কিনিরা ভারতকে পাশে চায়, আঞ্চলিক রাজনীতিতে ভারত বাংলাদেশকে সম্পূর্ণরূপে কাছে চায়। আর বাংলাদেশের চলমান উন্নয়ন অগ্রযাত্রা এবং স্থিতিশীলতা ধরে রাখতে ভারত চীন দুই দেশকে নিয়েই সামনে এগিয়ে যেতে চায়।

দেখা যাক বাংলাদেশের এই নীতিতে বঙ্গবন্ধু কন্যা কতটুকু সফল ও শক্তিশালী ভূমিকা রাখতে পারে। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ভারত নীতিতে আওয়ামী বিরোধীরা বাগাড়ম্বর ছাড়া জাতিকে কিছুই দিতে পারেনি, আগামীতে পারবেও না।

 

লেখক: বাংলাদেশের প্রগতিশীল আন্দোলনের সাবেক ছাত্রনেতা বর্তমান আমেরিকা প্রবাসী।

 

Mailing List