এই রথযাত্রার উৎসবে বাড়িতেই বানিয়ে নিন লোভনীয় জিবে গজা, জেনে নিন রেসিপি

এই রথযাত্রার উৎসবে বাড়িতেই বানিয়ে নিন লোভনীয় জিবে গজা, জেনে নিন রেসিপি
28 Jun 2022, 09:15 PM

এই রথযাত্রার উৎসবে বাড়িতেই বানিয়ে নিন লোভনীয় জিবে গজা, জেনে নিন রেসিপি

আনফোল্ড বাংলা প্রতিবেদন: সামনেই জগন্নাথ দেবের রথযাত্রা উত্‍সব। দেশের বিভিন্ন প্রান্তে জাঁকজমক করে উদযাপন হয় এই রথযাত্রা। জগন্নাথদেব, বলভদ্র ও সুভদ্রার পুজোয় মাতেন সকলে। এই সময় পুরীর জগন্নাথ মন্দিরে ভিড় জমান লক্ষ লক্ষ ভক্তেরা। আর যে কোনও উত্‍সব মানেই খাওয়া-দাওয়া। এই রথযাত্রার সঙ্গে জড়িয়ে রয়েছে জিলিপি, পাঁপড় ভাজা, বাদাম ভাজা, জিবে গজা বা খাজার মতো বেশ কিছু মিষ্টিজাতীয় খাবার। বাড়িতেই খুব সহজে বানানো সম্ভব জিবে গজা। জেনে নিন রেসিপি:

উপকরণ:

ময়দা - ৩০০ গ্রাম

ঘি - ৪ টেবিল চামচ

চিনির গুঁড়ো - স্বাদ অনুসারে

সাদা তেল - পরিমাণ মতো

নুন - স্বাদ অনুসারে

জল - পরিমাণ মতো

এলাচ - ৩-৪ টি থেঁতো করা

প্রণালী:

প্রথমে ময়দর সঙ্গে সামান্য নুন ও ঘিয়ের ময়ান দিয়ে ভাল করে মেখে নিন। এমন ভাবে ময়দা মাখতে হবে যেন, মুঠোবন্দী করা যায়। তৈরি করা ময়দার মন্ডটি কিছুক্ষণ ঢেকে রাখুন। জল সমেত চালের গুঁড়ো বা ময়দা ও ঘি নিয়ে একটি ঘন ব্যাটার তৈরি করুন।

ময়দার মন্ডটি তিনভাগে ভাগ করুন। প্রত্যেকটি ভাগ থেকে আবার তিনটি করে বড় রুটির মতো বেলে নিন অর্থাত্‍ মোট ৯ টি রুটি বানাতে হবে। একটার ওপর আরেকটি রুটি রাখুন, মাঝে ভাল করে মিশ্রণ বিছিয়ে দিন।

এবার রুটিগুলি চেপে চেপে মুড়ে রোল বানান। খেয়াল রাখতে হবে, যাতে ভিতরে কোনও হাওয়া না ঢোকে। ময়দার সেই রোলটা আধ ইঞ্চি ফাঁকা রেখে, পরপর কেটে নিন। দৈর্ঘ্য বরাবর প্রত্যেকটা ফাঁক চেপে খাজার মত বানান।

মন্ড থেকে ছোট ছোট লেচি কেটে লম্বাটে আকারের বেলে নিয়ে কাটা চামচ দিয়ে গায়ে ফুটো ফুটো করে নিন। এভাবে বেশ কিছু গজা বেলে নেব। এবার কম আঁচে ডুবো তেলে প্রতিটা খাজা গাঢ় বাদামী করে আস্তে আস্তে ভেজে নিন।

কড়াই থেকে নামিয়ে টিস্যু পেপার দিয়ে অতিরিক্ত তেল মুছে, চিনির গুঁড়ো মিশিয়ে সরিয়ে রাখুন। অন্য একটা পাত্রে চিনি, এলাচ দিয়ে জল দিয়ে ফোটাতে শুরু করুন। ক্রমাগত নাড়তে হবে যাতে, নীচে লেগে না যায়। এই ভাবে রস তৈরি করে নিন।

রসটা যখন বেশ ঘন হয়ে আসবে, তখন আঙুলের মধ্যে নিয়ে একটা তারের মতো হলে নামিয়ে ঠান্ডা করে নিন। সরিয়ে রাখা গজাগুলো একটু ঠান্ডা হলে চিনির রসে ফেলে কিছুক্ষণ পর তুলে নিন।

ব্যাস তৈরি আপনার লোভনীয় খাজা বা জিবে গজা। বায়ূনিরোধক পাত্রে ২-৩ সপ্তাহ রেখে দেওয়া যায়। পরিবেশন করার সময় আপনার মন মতো পাত্রে সাজিয়ে দিন।

Mailing List