আলু চাষের মরশুমে সারের কালোবাজারির অভিযোগ বাঁকুড়ায়, নজরদারি শুরু কৃষি দফতরের

আলু চাষের মরশুমে সারের কালোবাজারির অভিযোগ বাঁকুড়ায়, নজরদারি শুরু কৃষি দফতরের
05 Nov 2022, 05:30 PM

আলু চাষের মরশুমে সারের কালোবাজারির অভিযোগ বাঁকুড়ায়, নজরদারি শুরু কৃষি দফতরের

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন:  শীতের মরসুম শুরু হয়ে গিয়েছে। এই সময়ই রাজ্যের বিস্তীর্ণ এলাকায় আলু চাষের সময়। পূর্ব থেকে পশ্চিম মেদিনীপুর, হুগলী, বর্ধমান, পুরুলিয়া, হাওড়া –সহ রাজ্যের বেশ কয়েকটি জেলায় আলু চাষ একটি অর্থকরী ফসল। এছাড়াও এই সময় নানা ধরণের সবজি চাষ হয়। এমন সময় প্রচুর পরিমাণ রাসায়নির সার লাগে। অভিযোগ, এই সূযোগ কাজে লাগিয়েই শুরু হয়েছে সারের কালোবাজারি। যদিও বারবার সারের কালোবাজারি করা যাবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন রাজ্যের কৃষিমন্ত্রীও। তবু বাঁকুড়াতে ইতিমধ্যেই সারের কালোবাজারি শুরুর অভিযোগ তুলেছেন চাষিরা।

চাষিদের বক্তব্য, সরাসরি ব্যবসায়ীরা কালোবাজারির কথা বলছেন না। কিন্তু ঘুরিয়ে সারের দাম চাইছেন বেশি। জানাচ্ছেন, সার নেই বলে। কয়েক সপ্তাহ ধরেই জেলা জুড়ে কৃষকদের কাছে সারের দাম বেশি নেওয়ার অভিযোগ উঠছে ব্যবসায়ীদের বিরুদ্ধে। কৃষকদের অভিযোগ, অতি প্রয়োজনীয় ১০:২৬:২৬ সার তো মিলছেই না। যদিও এবিষয়ে এখনও লিখিত কোনও অভিযোগ হয়নি বলে জানাচ্ছেন কৃষি দফতরের কর্তারা। তবে সারের কালোবাজারি রুখতে ডিলারদের সাসপেন্ড করার হুঁশিয়ারি দিচ্ছেন বাঁকুড়া জেলা কৃষি উপ অধিকর্তা  দীপঙ্কর রায়। তিনি সাফ জানিয়ে দিয়েছেন, "কালোবাজারি রুখতে দোকানে দোকানে অভিযান শুরু করেছি আমরা। স্টক রেজিস্টার খতিয়ে দেখা হচ্ছে। ১০: ২৬ :২৬ সারের "ভার্চুয়াল স্টক" এর সাথে 'ফিজিক্যাল স্টক'এর গরমিল পাওয়া গেলেই কড়া ব্যাবস্থা নেওয়া হবে। প্রয়োজনে ডিলারকে সাসপেন্ড করা হবে।"

বিষ্ণুপুর মহকুমার সহ কৃষি অধিকর্তা অমিতাভ পান্ডে বলছেন, ১০ :২৬ :২৬ সারের ঘাটতি রয়েছে একথা ঠিক। তবে বাজারে আরও বহু বিকল্প রাসায়নিক সার মজুত রয়েছে বাজারে। সেগুলিও ব্যবহার করতে পারেন কৃষকরা। বাঁকুড়ার জয়পুর ব্লকের আলুচাষি মতিউর রহমান, চন্দন দে রা বলছেন," ১০:২৬:২৬ আলুর জমিতে ছড়ানো সহজ। বিকল্প সারগুলির সঠিক ভাগ নির্ধারন করাই কঠিন। সেই কারনেই এই বিকল্প সারগুলি ব্যবহার করছেন না তাঁরা।"

Mailing List