চতুর্থ দফার ভোটে বহু আসনে মহিলারাই নির্ণায়ক, বলছে নির্বাচন কমিশনের হিসাব

চতুর্থ দফার ভোটে বহু আসনে মহিলারাই নির্ণায়ক, বলছে নির্বাচন কমিশনের হিসাব
07 Apr 2021, 07:59 PM

চতুর্থ দফার ভোটে বহু আসনে মহিলারাই নির্ণায়ক, বলছে নির্বাচন কমিশনের হিসাব

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন, কলকাতা: রাজ্যের চতুর্থ দফার নির্বাচনে বেশ কয়েকটি আসনে মহিলা ভোটদাতারা নির্ণায়ক ভূমিকা নিতে চলেছেন। 

আগমী শনিবার চতুর্থ দফায় ভোট গ্রহণ হতে চলা দক্ষিণ ২৪ পরগণার ১১টি বিধানসভা আসনে মোট ভোটদাতার সংখ্যার নিরিখে মহিলা ভোটদাতাদের সংখ্যা পুরুষ ভোটারদের তুলনায় বেশি। ৬টি বিধানসভা কেন্দ্র, সোনারপুর উত্তর, যাদবপুর,  টালিগঞ্জ,  বেহালা উত্তর ও বেহালা দক্ষিণে পুরুষদের তুলনায় মহিলা ভোটদাতার সংখ্যা বেশি বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে। কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, দক্ষিণ ২৪ পরগণার যে  ১১টি বিধানসভা কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে সেখানে মোট মহিলা ভোটদাতার সংখ্যা ১৫ লক্ষ ৭০ হাজার ৩৯২। এবং পুরুষ ভোটদাতার সংখ্যা ১৫ লক্ষ ৬৬ হাজার ১৬১ জন। যাদবপুরে মহিলা ভোটারের সংখ্যা ১ লক্ষ ৫৪ হাজার ২৩৯ জন। ওই কেন্দ্রে পুরুষ ভোটারের সংখ্যা ১ লক্ষ ৪৪ হাজারের বেশি। বেহালা পশ্চিম বিধানসভা কেন্দ্রে ১ লক্ষ ৬০ হাজার মহিলা ভোটারের তুলনায় পুরুষ ভোটারের সংখ্যা ১ লক্ষ ৫২ হাজার। টালিগঞ্জে মহিলা ও পুরুষ ভোটারের সংখ্যা যথাক্রমে  ১ লক্ষ ৩৭ হাজার এবং ১ লক্ষ ৩১ হাজারের মত।  বেহালা পূর্ব বিধানসভা এলাকাতেও মহিলা ভোটাররা সংখ্যাগুরু। সেখানে মহিলা ভোটার ১ লক্ষ ৫৬ হাজারের বেশি। ওই কেন্দ্রে পুরুষ ভোটারের সংখ্যা প্রায় ১ লক্ষ ৫১ হাজার। সোনারপুর দক্ষিণে মহিলা ও পুরুষ ভোটারদের সংখ্যা যথাক্রমে ১ লক্ষ ৪৬ হাজার ও ১ লক্ষ ৪২ হাজারের বেশি। পাশের কেন্দ্র সোনারপুর উত্তরে মহিলা ও পুরুষ ভোটারের সংখ্যা প্রায় সমান। সেখানে মহিলা ভোটার প্রায় ১ লক্ষ ৫০ হাজার ও ১ লক্ষ ৪৯ হাজার জন।

পরিসংখ্যান  থেকেই পরিষ্কার এই পর্যায়ের ভোটে যুযুধান প্রার্থীদের ভাগ্য অনেকটাই নির্ভর করছে মহিলা ভোটারদের মতিগতির ওপরে।

উল্লেখ্য আগামী শনিবার রাজ্যের চতুর্থ দফার বিধানসভা নির্বাচনে ৫ জেলার ৪৪ টি আসনে ভোটগ্রহণ করা হবে। চতুর্থ দফায় ১ কোটি ১৫ লক্ষের বেশি ভোটদাতা তাঁদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন।

Mailing List