সেনার গুলিতে একদিনে ৩৮ জনের মৃত্যু মায়ানমারে!

সেনার গুলিতে একদিনে ৩৮ জনের মৃত্যু মায়ানমারে!
04 Mar 2021, 08:00 PM

সেনার গুলিতে একদিনে ৩৮ জনের মৃত্যু মায়ানমারে!

 

আনফোল্ড বাংলা ডেস্ক: একদিনে ৩৮ জন গণতন্ত্রকামী মানুষকে গুলি করে মারল সেনা! বুধবার এমনই নৃশংসতার সাক্ষী থাকল আন সাং সু-কির দেশ মায়ানমার। অভিযোগ উঠল, শান্তি ফেরানোর নামে নির্বাচারে হত্যালীলা চালানোর। সেনার বর্বরোচিত আচরণে স্তম্ভিত গোটা বিশ্ব। এর আগেও একই ঘটনা ঘটিয়েছিল সেনা। তবে সেবার মৃত্যুর সংখ্যা এমন লাগাম ছাড়ায়নি।

 

এ প্রসঙ্গে মায়ানমারে নিযুক্ত রাষ্ট্রসংঘের বিশেষ দূত ক্রিশ্চিন স্কেরানের বারজানের জানিয়েছেন, “সেনা অভ্যুত্থানের পর এটাই সবচেয়ে ভয়ঙ্কর রক্তক্ষয়ী দিন। একদিনে ৩৮ জনের মৃত্যু হল। মোট মৃতের সংখ্যা ৫০ ছাড়িয়েছে।”

 

স্থানীয় সূত্রের খবর, ইয়াঙ্গনকেই বেশি টার্গেট করেছে সেনা। ইয়াঙ্গনেই মৃত্যু হয়েছে সাতজনের। অন্তত ৩০০ জন গ্রেপ্তার হয়েছেন। ইয়াঙ্গনের পরই রয়েছে মনওয়া। সেখানে মৃত্যু হয়েছে ছ’জনের। এছাড়াও মৃত্যুর খবর মিলেছে মান্দালয়, মিঙগিয়ানের মতো শহরগুলি থেকেও।

 

১ ফেব্রুয়ারী হঠাৎ করেই শুরু হয় সেনা অভ্যুত্থান। দেশের দখল নিয়ে নেয় সেনা। শুরু হয় বিক্ষোভও। অভিযোগ, বিক্ষোভ দমাতে বারেবারে নির্বিচানে আক্রমণ নামিয়ে আনে সেনা। বিশেষত, সেনার লক্ষ্য সু কি-র দলের নেতা-সমর্থকরা।

 

এই ঘটনাকে আদৌ ভালো চোখে দেখছে না রাষ্ট্রসংঘ। সেনার এই আচরণের প্রতিবাদও জানিয়েছে। এই ধরণের নৃশংস ও বর্বর আচরণ বন্ধ না করলে মায়ানমারের সঙ্গে সমস্ত রকম সম্পর্কও ছিন্ন করার হুঁশিয়ারি দিয়েছে।  তবে এই হুঁশিয়ারিতে কতটা কাজ হবে তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে। কারণ, আগেও সেনা অভ্যুত্থানের ঘটনা ঘটেছে মায়ানমারে। এই ধরণের হুঁশিয়ারিতে অভ্যস্ত সেনা।

Mailing List