মুখের স্বাদ বদলাতে চান বানিয়ে ফেলুন কাঁকড়া কষা

মুখের স্বাদ বদলাতে চান বানিয়ে ফেলুন কাঁকড়া কষা
29 Nov 2021, 07:23 PM

মুখের স্বাদ বদলাতে চান বানিয়ে ফেলুন কাঁকড়া কষা

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন : শীতের দুপুরে ঝাল ঝাল কাঁকড়া কষা দিয়ে এক প্লেট গরম ভাত কখন যে উধাউ হয়ে যাবে বুঝতেই পারবেন না। বিভিন্ন দেশের জনপ্রিয় সিফুড রান্না এখন সোশ্যাল মিডিয়ায় দৌলতে বেশ জনপ্রিয় আমাদের দেশে। আর এসবের চক্করেই বাঙালির সিফুড প্রীতি ক্রমশই বাড়ছে। ফলত ঝাল মিষ্টির সমন্বয়ে তৈরি হচ্ছে জিভে জল আনা বিভিন্ন সব পদ। আজ এমনই এক রেসিপির কথা বলবো আপনাদের।


কাঁকড়ার কষা বানাতে লাগবে

 

কাঁকড়া - ৩ টি মাঝারি সাইজের

আদা-রসুন-কাঁচা লঙ্কা পেস্ট - ২ টেবিল চামচ

টমেটো বাটা - হাফ কাপ

পেঁয়াজ বাটা - এক কাপ

গোটা গরম মশলা - পরিমান মতো

হলুদ গুঁড়ো - আধা চা চামচ

লঙ্কাগুঁড়ো - এক চা চামচ

জিড়ে গুঁড়ো - এক চা চামচ

গরম মশলা গুঁড়ো - এক চা চামচ

শুকনো লঙ্কা - একটি গোটা

ধনেপাতা - সামান্য পরিবেশনের জন্য

সরষের তেল - হাফ কাপ

নুন - স্বাদমতো

চিনি - স্বাদমতো


পদ্ধতি

 

 

প্রথমে কাঁকড়া গুলি ভালো করে ধুয়ে নিয়ে তাতে নুন-হলুদ মাখিয়ে এক ঘণ্টার জন্য রেখে দিন। এবার গ্যাসে একটি কড়াই বসিয়ে তাতে বেশ খানিকটা তেল দিন। তেল গরম হয়ে এলে কাঁকড়া গুলি উল্টে পাল্টে ভালোভাবে লাল করে ভেজে নিন।

 

কাঁকড়া ভাজা হয়ে গেলে একটি পাত্রে তুলে নিয়ে অবশিষ্ট তেল এ গোটা গরম মশলা, শুকনো লঙ্কার ফোঁড়ন দিয়ে তাতে পেঁয়াজ বাটা দিন। অল্প নেড়ে আদা-রসুন-লঙ্কার পেস্ট, টমেটো বাটা, নুন দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে। পিয়াঁজ রসুন কষানো হলে এবার এতে হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, জিড়ে গুঁড়ো ও গরম মশলা দিতে হবে । অল্প কষে নিয়ে এবার ভাজা কাঁকড়াগুলো দিয়ে আবার একবার ভাল করে কষিয়ে নিতে হবে।

 

এরপর মশলা থেকে তেল ছাড়তে হতে শুরু করলে তাতে অল্প জল দিয়ে ঢাকা দিয়ে দিন। জল শুকিয়ে গ্রেভি ঘন ঘন হয়ে এলে কাঁকড়া কষা তৈরী। উপড় থেকে সামান্য ধনেপাতা কুঁচি ছড়িয়ে , গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন।

ads

Mailing List