আটা ময়দা মেখে রাখলে তা অল্পক্ষনের মধ্যেই নষ্ট হয়ে যাচ্ছে? রইলো ছোট্ট কয়েকটি টিপস

আটা ময়দা মেখে রাখলে তা অল্পক্ষনের মধ্যেই নষ্ট হয়ে যাচ্ছে? রইলো ছোট্ট কয়েকটি টিপস
23 Nov 2021, 07:29 PM

আটা ময়দা মেখে রাখলে তা অল্পক্ষনের মধ্যেই নষ্ট হয়ে যাচ্ছে? রইলো ছোট্ট কয়েকটি টিপস

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: সময়ের সাথে সাথে ক্রমশই বেড়েছে মানুষের কর্ম ব্যস্ততা। আর এই কর্ম ব্যস্ততার কারণেই মানুষ বের করেছে বেশ কিছু শর্টকার্ট পদ্ধতি। তবে অনেক সময়ই দেখা যায় এসব পদ্ধতিতে কাজ করলে তা সফল হওয়ার থেকে বিফল হচ্ছে বেশি। এই যেমন ধরুন, সকালের ব্যস্ত সময় কাজের চাপ একটু কমাবার জন্য আপনি আগের দিন রাতে আটা বা ময়দা মেখে রেখে দিলেন। ভাবলেন সকালে কাজে অনেক সুবিধা হবে। কিন্তু সকালে উঠে দেখলেন সেই আটা বা ময়দা হয় নষ্ট হয়ে গেছে নাহলে কালো হয়ে গেছে। তখন নিরুপায় হয়ে ফেলে দেওয়া ছাড়া আর উপায় নেই । কিন্তু, আজ মানুষ খুব ব্যস্ত। মেখে রাখা আটা বা ময়দা ফেলে দিয়ে আবার নতুন করে আটা, ময়দা মাখা অত্যন্ত সময় সাপেক্ষ। তাই, আমাদের এমন উপায় বের করতে হবে যাতে আটা বা ময়দা মেখে রাখলে সেটা একদম একইরকম থাকে।

 

আজকের ব্যস্ত জীবনে আমাদের বেশিরভাগ ক্ষেত্রেই খাবার স্টোর করতে হয়। আটা, ময়দার ক্ষেত্রে স্টোর করার অর্থ হল আগে থেকে মেখে রাখা। আর আপনার এই স্টোর করা আটা, ময়দাকে সুরক্ষিত রাখার জন্য কিছু উপায় আছে যেগুলো মেনে চলা জরুরি।

 

 

চলুন জেনে নেওয়া যাক এইরকম বেশ কয়েকটি উপায়

 

রুটির জন্য আটা বা ময়দা মাখার সময়ে কখনোই অতিরিক্ত জল মেশাবেন না। এতে মেখে রাখা আটা বা ময়দা তাড়াতাড়ি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই আটা - ময়দা মাখার সময় যতটুকু জল দেওয়া প্রয়োজন ততটুকুই দেবেন।

 

আটা বা ময়দা মাখার সময় চেষ্টা করবেন সামান্য তেল বা ঘি এতে ছড়িয়ে দেওয়ার। এতে করে ডো টি বেশ নরম থাকে তাছাড়া রুটি লুচি বা পরোটাটিও বেশ নরম হয়। পাশাপাশি এই ভাবে আটা মেখে রাখলে সেটি কালো হবে না বা শুকিয়ে যাওয়ায় ভয় ও থাকবে না।

 

কাজের ব্যস্ততার কারণে অনেকেই রাতের বেলা আটা বা ময়দা মেখে রেখে দেন। যাতে সকালে উঠে খুব বেশি তাড়াহুড়ো না করতে হয়। এক্ষেত্রে এমনি কোনো পাত্র বা কৌটোয় না রেখে তা যদি অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে তারপর ফ্রিজে রাখেন তাহলে তা বেশ অনেক্ষন ভালো থাকবে।

 

আটা বা ময়দা মাখার সময় গরম জল বা দুধ বা গরম ছানার জল ব্যবহার করতে পারেন। এতে রুটি যেমন একদিকে খুব নরম হবে, ঠিক সেই রকমই তা বেশ স্বাস্থ্যগুন সম্পন্ন হয়ে উঠবে। তাছাড়া এইভাবে তৈরি রুটি পরোটা হজমেও সাহায্য করে।

 

ব্যাকটেরিয়ার কারণে অনেকসময়ে মেখে রাখা আটা-ময়দা কালো হয়ে যায়। সেক্ষেত্রে সংরক্ষণ করার জন্য পরিষ্কার এয়ার টাইট কনটেইনার ব্যবহার করা দরকার, পাশাপাশি সেই কৌটো বারংবার খোলা-বন্ধ খোলা বন্ধ করা যাবে না।

 

কৌটোয় মাখা আটা-ময়দা রাখার সময়ে তার গায়ে অল্প একটু সাদা তেল মালিশ করে রাখুন। এতে ময়দা সাদা থাকে। রুটি-পরোটাও নরম হবে।

ads

Mailing List