চকলেট ভালোবাসেন, তাহলে বাড়িতে ট্রাই করতে পারেন এই রেসিপি

চকলেট ভালোবাসেন, তাহলে বাড়িতে ট্রাই করতে পারেন এই রেসিপি
05 Oct 2021, 05:00 PM

চকলেট ভালোবাসেন, তাহলে বাড়িতে ট্রাই করতে পারেন এই রেসিপি

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: বাচ্ছা থেকে বড়ো পুডিং না পসন্দ এমন মানুষ খুব কমই আছেন। তাছাড়া বানানোতেও ঝক্কি কম। খুব সহজে এবং কম উপাদান দিয়েই তৈরি করা যায় এই সুস্বাদু পুডিং। গরমে ঠান্ডা মসৃন পুডিং নিমেষেই রিফ্রেশ করে দেবে আপনাকে। তাছাড়া বাড়িতে হটাৎ কোনো গেস্ট এলে বা ঘরোয়া কোনো অনুষ্ঠানে চোট জলদি খুব কম সময়ের মধ্যেই বানিয়ে ফেলতে পারেন এই বিস্ময়কর রেসিপিটি। তাই এবার ঘরোয়া উপকরণেই বানিয়ে নিন চকলেট পুডিং।

 

চকলেট পুডিং বানানোর জন্য লাগবে

 

 

১/২লিটার দুধ (ফুল ক্রিম মিল্ক)

প্রয়োজন মতো লবণ

২০০ গ্রাম কাটা ডার্ক চকোলেট (কোকো পাউডার ও ব্যবহার করতে পারেন)

৪-৫ ফোঁটা ভ্যানিলা নির্যাস

১/২ কাপ চিনি

৩ টেবিল চামচ কর্ন স্টার্চ

৩ টেবিল চামচ আনসলেটেড মাখন


পদ্ধতি

 

একটি পাত্রে, চিনি দিন এবং এটি সম্পূর্ণ রূপে গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। যতক্ষণ না ক্যারামেল তৈরি হয়। চিনি যাতে জ্বলে না যায় তার জন্য এটি ক্রমাগত নাড়তে থাকতে হবে। এবার গ্যাস বন্ধ করে ক্যারামেলে অল্প দুধ মেশান। পাত্রটি গ্যাসের উপর রেখে অল্প আঁচে, এমনভাবে মেশাতে হবে যাতে এটি দুধের সাথে পুরোপুরি মিশে যায়। এবার অন্য একটি পাত্রে, ১/২ কাপ দুধ নিয়ে তাতে কর্ন স্টার্চ দিন। মিশ্রণটি যাতে মসৃণ হয় সেদিকে নজর রাখবেন।

 

অন্যদিকে ক্যারামেল সম্পূর্ণ রূপে গলে গেলে,তাতে বাকি দুধ দিয়ে এটি গরম হতে দিন। এরপর আস্তে আস্তে কর্ন স্টার্চ মিশ্রণটি দুধে ঢালুন এবং যতক্ষণ না এটি ঘন হতে শুরু করে ততক্ষণ নাড়তে থাকুন।

 

এবার পাত্রে চকোলেট, ভ্যানিলা এক্সট্র্যাক্ট, অল্প লবণ এবং মাখন দিন। সব কিছু ভাল করে মেশান। একবার হয়ে গেলে, পুডিং কাপগুলিতে স্থানান্তর করুন এবং এটি প্লাস্টিকের মোড়ক দিয়ে ঢেকে দিন। এটি কমপক্ষে এক ঘন্টা রেখে দিন।

 

পরবর্তীতে চকোলেট শেভিং দিয়ে সাজিয়ে ফেলুন এটিকে। ব্যাস তাহলেই তৈরি আপনার চকোলেট ক্যারামেল পুডিং। 

ads

Mailing List