নিয়ম মেনে কাটলে সবজি,তবেই মিলবে আসল পুষ্টি

নিয়ম মেনে কাটলে সবজি,তবেই মিলবে আসল পুষ্টি
02 Dec 2021, 07:51 PM

নিয়ম মেনে কাটলে সবজি,তবেই মিলবে আসল পুষ্টি

 


আনফোল্ড বাংলা প্রতিবেদন : আমদের প্রতিদিনকার খাদ্যে কিন্তু সবজি থাকা খুব জরুরি। যতই মাছ মাংস খান না কেন সবজি ছাড়া কোনো ডায়েট ই সম্পূর্ণ নয়। তাছাড়া সবজিতে যে পরিমান পুষ্টিগুণ রয়েছে তা আর কোনো কিছুতে পাবেন না।

 

চিকেন বা মটন আমাদের শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করে। অন্যদিকে মাছ প্রোটিনের পাশাপাশি ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের চাহিদাও পূরণ করে কিন্তু রোগ ব্যাধি দূরে রাখতে প্রোটিনের পাশাপাশি ফাইবার, ভিটামিন এবং মিনারেলসমৃদ্ধ খাবার খাওয়াও খুব জরুরি। আর এগুলি আসবে শাক সবজি থেকেই। তবে এক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখতে হবে তা হলো সবজি কাটার নিয়ম। সঠিক পদ্ধতিতে সবজি না কাটলে তা খাওয়ার আগেই নষ্ট হয়ে যেতে পারে তার পুষ্টিগুণ। ফলত এমন সবজি খেয়ে কোনো উপকারই হবে না আপনার। তাই আজ আপনাদের জানাবো পুষ্টিগুণ ধরে রাখতে কিভাবে কাটবেন সবজি।


কাটার পরে আর ধোয়া যাবে না

সবজির খোসা ছাড়ানোর আগেই তা ভালো করে  জল দিয়ে ধুয়ে নিতে হবে। এতে করে যেমন সবজির গায়ে লেগে থাকা ধুলো-ময়লা যেমন ধুয়ে যাবে, তেমনই এতে উপস্থিত water soluble vitamin-এর ক্ষমতাও বাড়বে। কিন্তু এর উল্টোটা করলে অর্থাৎ সবজি কাটার পর ধুলে কোনো উপকারই মিলবে না। উল্টে সব ভিটামিন ও নষ্ট হয়ে যাবে।

 

 


সবজি কাটার ছুরি বা বঁটি যেন ধারালো হয়

ভোঁতা ছুরি বা বঁটি দিয়ে সবজি কাটলে সবজি ঠিক মতো কাটা যায় না, পাশাপাশি এতে উপস্থিত বেশ কিছু উপকারী উপাদান ও নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়া ধারালো ছুরি বা বঁটি ব্যবহার করার ফলে সবজিতে থাকা বেশ কিছু ক্ষতিকর ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনাও বহু অংশেই কমে যেতে থাকে। তবে একটি বিষয় মাথায় রাখবেন সবজি কাটার পরে অবশ্যই ছুরি বা বঁটি টি ধুয়ে নিতে ভুলবেন না। এটি না করলে ছুরি বা বঁটির মধ্যে রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়।

 

সবজি কাটুন বড় বড় করে

সবজি কখনোই ছোট ছোট বা কুঁচি কুঁচি করে কাটবেন না। এতে সবজির আর্দ্রতা কমে তা দ্রুত নষ্ট হয়ে যায়। এমনকি এতে করে সবজির পুষ্টিগুণ ও কমতে থাকে। তাই সবজির পুষ্টিগুণ বজায় রাখতে সবজি কাটতে হবে বড় বড় করে।

 

সবজির খোসা খুবই পুষ্টিকর

সবজির পাশাপাশি সবজির খোসাতেও প্রচুর পরিমানে ভিটামিন এবং মিনারেলস উপস্থিত থাকে । তাই চেষ্টা করবেন যে সমস্ত সবজি খোসা সমেত খাওয়া যেতে পারে সেগুলি খোসা সমেতই রান্না করার। এতে করে ১০০% পুষ্টি পেতে পারেন। আর যদি কোনো সবজির খোসা ছাড়াতেই হয় তাহলে চেষ্টা করবেন খোসার কিছু অংশ রেখে রেখে কাটার। এতে করে আপনার শরীরেরই উপকার হবে।

ads

Mailing List