মুড়ি দিয়ে বানিয়ে ফেলতে পারেন ইডলি, জেনে নিন রেসিপি

মুড়ি দিয়ে বানিয়ে ফেলতে পারেন ইডলি, জেনে নিন রেসিপি
12 Jul 2022, 12:06 PM

মুড়ি দিয়ে বানিয়ে ফেলতে পারেন ইডলি, জেনে নিন রেসিপি

আনফোল্ড বাংলা প্রতিবেদন: বাঙালির ঘরে মুড়ির মতো জনপ্রিয় খাবার বোধহয় আর দ্বিতীয় কিছু নেই। সাধারণ মুড়ি-চানাচুরের পাশাপাশি ঝালমুড়ি, মুড়ি-সিঙাড়ার মতো খাবারও বেশ জুনপ্রিয়। কিন্তু মুড়ি দিয়ে ইডলি বানানো যেতে পারে তা কি কেউ কখনও ভেবেছেন? তাও মাত্র পনেরো মিনিটেই বানিয়ে ফেলা যাবে ইডলি। দেখে নিন সেই রেসিপি।

উপকরণ: এক কাপ জল, ৫০০ গ্রাম মুড়ি, পরিমাণ মতো নুন, সুজি এবং টক দই।

প্ৰণালী: প্রথমে মুড়ি ভালভাবে ধুয়ে নিতে হবে। তারপর মিক্সারে সামান্য জল দিয়ে গুঁড়ো করতে হবে মুড়ি। খেয়াল রাখতে হবে সেই মিশ্রণ যেন খুব পাতলা না হয়ে যায়। এবং কোনওভাবেই তার মধ্যে মুড়ির টুকরো যেন না থাকে। এর মধ্যে মেশাতে হবে দই। সঙ্গে পরিমান মতো নুন দিতে হবে মিশ্রণে। তারপর কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রেখে দিতে হবে মিশ্রণটিকে। ব্যাস তাহলেই রেডি ইডলি মিক্স। এবার ইডলি মেকারে সামান্য তেল ছড়িয়ে মিশ্রণ টিকে সমান ভাবে ঢালতে হবে। তারপরে কুকারে ১০ মিনিট স্টিম। একেবারে গরম গরম সার্ভ করে ফেলুন মুড়ির তৈরি ইডলি।

হালকা, সুস্বাদু এই খাবারটি শরীরের জন্যও একেবারেই ক্ষতিকারক নয়। এমনকি ইডলি খেলে দীর্ঘক্ষণ পেটও ভরে থাকে। জনপ্রিয় এই খাবারটি বাড়িতেও সহজেই বানিয়ে ফেলা যায়। কিন্তু মূলত চাল বেটে এই মিশ্রণটি তৈরি করতে হয়। যা বেশ সময়সাপেক্ষ। সেই সমস্যার সমাধান করতেই হাজির এই নতুন পদ্ধতি। এবার মুড়ি দিয়ে তৈরি করা যাবে ইডলি। যা বাঁচাবে সময় আর খরচা দুটোই।

Mailing List