আমি দাঁড়াচ্ছি ভোটের লাইনে, বার্তা নিয়ে হাজির  ফেলুদাও

আমি দাঁড়াচ্ছি ভোটের লাইনে, বার্তা নিয়ে হাজির  ফেলুদাও
28 Feb 2021, 01:24 PM

আমি দাঁড়াচ্ছি ভোটের লাইনে, বার্তা নিয়ে হাজির  ফেলুদাও

 

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: ভোটের ময়দানে হাজির ফেলুদাও। তবে একটু অন্য রকম ভাবে ।

বিধানসভা নির্বাচনে পুরুলিয়া জেলায় ভোটারদের বুথমুখী করতে ও নির্ভয়ে ভোটদানে আহ্বান জানাতে পুরুলিয়া জেলা প্রশাসনের ‘ম্যাসকট’, ফেলুদার আদলে গড়া ‘ভোটনাথ’। সঙ্গী, তোপসে ও জটায়ুও। চেনা পাঞ্জাবি আর কোলাপুরি চটিতে ফেলুদা, ফুল স্লিভ শার্ট-কালো ট্রাউজার্সে তোপসে আর ধোপদুরস্ত ধুতি-পাঞ্জাবি ও জহর কোটের চেনা সাজে লালমোহন গঙ্গোপাধ্যায় ওরফে জটায়ু।

এই বার বিধানসভা নির্বাচনের প্রথম দফায় পুরুলিয়া জেলায় সব বিধানসভা কেন্দ্রেই ভোট গ্রহণ করা হবে। এই জেলাতে ভোট গ্রহণ করা হবে ২৭ মার্চ। 

এই জেলার ভোটারদের বুথমুখী করতে ভোটের ময়দানে এবার 'জয় বাবা ভোটনাথ'।  কারণ, এই বছর  পরিচালক সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ। তাছাড়া এই পুরুলিয়ায় তাঁর একের পর এক সিনেমার শুটিংয়ের ইতিহাস রয়েছে। তারমধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল ' হীরক রাজার দেশে'। এই জেলার জয়চন্ডী পাহাড়ে সেই সিনেমার শ্যুটিং হয়। তাতে উদয়ন পন্ডিত হিসাবে অভিনয় করেছেন ' ফেলুদা'  সৌমিত্র চট্টোপাধ্যায়। গত বছর মারা গিয়েছেন তিনি।

আর তাই এই বিষয়গুলিকে গুরুত্ব দিয়ে তাঁর ছবি জয় বাবা ফেলুনাথের অনুকরণে পুরুলিয়ায় এবার নির্বাচনী ম্যাসকট ‘জয় বাবা ভোটনাথ’ ।

সত্যজিৎ রায়ের ফেলুদা যেমন সব কাজের মুশকিল আসান ছিলেন। পুরুলিয়ায় নির্বাচন সংক্রান্ত সমস্ত তথ্য-তালাশ ভোটারদের জানিয়ে ভোটনাথ সেই ভূমিকাই পালন করবেন। পুরুলিয়া জেলা প্রশাসনের এমন নির্বাচনী ম্যাসকটকে বাহবা জানিয়েছে কমিশনও।

সম্প্রতি পুরুলিয়া জেলা পরিষদের প্রেক্ষাগৃহে ‘জয়বাবা ভোটনাথ’ নামে একটি ভিডিয়ো ক্লিপের আনুষ্ঠানিক প্রকাশ করেন জেলাশাসক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। জেলাশাসক বলেন, ‘‘ভোটনাথই এ বারের ভোটে পুরুলিয়ার ‘ম্যাসকট’। ফেলুদা যেমন ভাবে প্রতিকূল পরিস্থিতি সামলে সমস্ত কৌতূহলের নিরসন করতে সিদ্ধহস্ত, তেমন ফেলুদারূপী ভোটনাথও ভোটারদের কৌতূহল মেটাবেন। আর ফেলুদা নিছক গোয়েন্দা চরিত্র নন, ফেলুদা মানে মুশকিল আসান।’’

তাই ফেলুদার চরিত্র নিয়ে বলা হয়েছে " আমি দাঁড়াচ্ছি ভোটের লাইনে । আপনি আসছেন তো ?" । এই বার্তা সবাইকে ভোট দিতে আসার আহ্বান জানিয়ে ।

ফেলুদা ‘ভোটনাথ’ তো বোঝা গেল। কিন্তু তোপসে ও জটায়ু কেন? জেলাশাসক জানিয়েছেন,  ‘‘তোপসে হচ্ছে নতুন প্রজন্মের প্রতিনিধি। আর জটায়ু প্রৌঢ় বা তার আগের প্রজন্মের প্রতিনিধিত্ব করছেন। ম্যাসকটে আমরা তিন প্রজন্মকেই ধরেছি। আর ফেলুদার অভিযানগুলি এই দু’জনকে বাদ দিয়ে নয়।’’

পুরুলিয়ার জেলাশাসক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে বলেছেন,  "আমরা চাই, জেলার সব ভোটার অবাধে গণতন্ত্রের এই উৎসবে যোগ দিন।’’

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, হোর্ডিং আকারে,  ভিডিয়ো ক্লিপের মাধ্যমে ছড়িয়ে দেওয়া হবে ভোটনাথের বার্তা—‘আমি দাঁড়াচ্ছি ভোটের লাইনে। আপনি আসছেন তো?'

ads

Mailing List