চোখে থাক ভেষজ রূপটান

চোখে থাক ভেষজ রূপটান
01 Aug 2020, 06:03 PM

চোখে থাক ভেষজ রূপটান

আনফোল্ড বাংলা প্রতিবেদন: কাজল কালো চোখ দৃষ্টি টানে সকলের। পুরো সাজ সুন্দর হয়ে ওঠে চোখের গুণে। আর চোখের সাজের শুরুতেই আসে কাজলের টান। বাজারে বিভিন্ন কোম্পানির কাজল পাওয়া যায়। পছন্দ মতো সব সময়ই তো কিনে থাকেন। এবার নয় ঘরে বানান কাজল। রইল কাজল তৈরিল টিপস।

১. প্রথমে ২ টেবিল চামচ চন্দনের গুঁড়ো, এক টুকরো মসলিন কাপড়, ঘি, ৩-৪টি আমন্ড বাদাম ও মাটির প্রদীপ নিন।

প্রথমে চন্দনের গুঁড়োতে সামান্য জল মিশিয়ে একটি পেস্ট বানান। এরপর এতে মসলিনের কাপড় ডুবিয়ে রাখুন এবং রোদে শুকোতে দিন। সলতে তৈরির জন্য শুকনো কাপড়টি রোল করে দিন। এবার সলতেটি প্রদীপে রেখে তাতে ঘি দিন এবং প্রদীপ জ্বালান। এবার আমন্ড বাদাম একটি কাঁটাচামচে গেঁথে নিন। এবার বাদামটি প্রদীপের শিখার ওপরে ধরুন। এরপর বাদাম পুড়ে যে ভুসা-কালির সৃষ্টি হবে সেটাই হল কাজল। এবার সেটি একটি কৌটোতে ভরে রাখুন।

২. নিতে পারেন দুটি সমান আকারের বাটি, একটি প্রদীপ, ক্যাস্টর অয়েল, খাঁটি সুতির সলতে, একটি তামার পাত্র/প্লেট

এবার প্রদীপে ক্যাস্টর অয়েল নিন। এরপর তুলো দিয়ে সরু করে সলতে বানিয়ে প্রদীপের ওপর রেখে প্রদীপ জ্বালান। দুটি বাটিকে সমানভাবে রেখে তারওপর প্লেটটি রাখুন একেবারে প্রদীপের শিখা বরাবর। প্লেটের ভেতরের অংশটি প্রদীপের শিখার ওপরে ধরুন, কারণ এতেই কালিটা জমা হবে। এই পদ্ধতিতে অনেক সময় প্রয়োজন তাই আপনি যদি রাতে এটি বানান, তবে সবচেয়ে ভালো। খেয়াল রাখবেন প্রদীপটি যেখানে রাখা হবে সেখানে যেন বাতাস না আসে।

প্রদীপটি প্রায় দশ ঘন্টা জ্বলতে দিন। এবার প্লেটটি সাবধানে উল্টে নিন। প্লেটটি মারাত্মক গরম হতে পারে তাই তোয়ালে দিয়ে ধরুন। এবার একটি ছুরির সাহায্যে কালিটি বের করে দিন। এবার একটি পরিষ্কার পাত্রে সেটি সংরক্ষণ করে নিন এবং কয়েক ফোঁটা তেল যোগ করুন।

Mailing List