কিভাবে বানাবেন ছোটোদের পছন্দের চিকেন থুকপা, জেনে নিন রেসিপি

কিভাবে বানাবেন ছোটোদের পছন্দের চিকেন থুকপা, জেনে নিন রেসিপি
17 Jul 2022, 12:15 PM

কিভাবে বানাবেন ছোটোদের পছন্দের চিকেন থুকপা, জেনে নিন রেসিপি

আনফোল্ড বাংলা প্রতিবেদন: চিকেন থুকপা রেসিপি পুষ্টিগুণে ভরপুর। এটি বাড়িতে তৈরি করা বেশ সহজ। মুরগির মাংস ছাড়াও গাজর, সবুজ পেঁয়াজ, রসুন, সয়া সস এবং ডিম নুডলস যোগ করা হয়। বড় থেকে শুরু করে শিশুরাও খেতে পছন্দ করে। চলুন আপনাদের বলি এর সহজ রেসিপি সম্পর্কে।

উপকরণ:

২ মুরগির লেগ পিস

১ কাপ

১ গাজর

৫ গ্রাম আদা

৭ সবুজ পেঁয়াজ

৩ লঙ্কা

ধনে পাতা

৪-৫ রসুনের কুঁড়ি

লবণ

লেবুর রস- আধা চা চামচ

জল- প্রয়োজন হিসাবে

১ চামচ মধু

১ চামচ সয়া সস

২ টেবিল চামচ জলপাই তেল

এক মুষ্টি ডিম নুডলস

চিকেন থুকপা বানানোর পদ্ধতি:

মুরগির লেগ টুকরা করে আলাদা করে নিন। আদা কেটে নিন। অর্ধেক পাঁচ থেকে ছয়টা সবুজ পেঁয়াজ এবং লঙ্কা কেটে ফেলুন। রসুনের কুঁড়িটি খুব সূক্ষ্মভাবে কেটে দিন।

একটি প্যানে দুটি টেবিল চামচ জলপাই তেল যুক্ত করুন এবং এটি গরম করুন। এটিতে মুরগির টুকরো যুক্ত করুন এবং হালকা ভাজুন। সোনালি বাদামী রঙের হয়ে এলে তাতে কাটা পেঁয়াজ ও গাজর দিন। এছাড়াও আদা, রসুন, সবুজ পেঁয়াজ এবং লঙ্কা যোগ করুন। উপরে লবণ, গোলমরিচ এবং ধনে পাতা যোগ করুন এবং ভাজুন। প্রায় ২০০ মিলি জল যোগ করুন এবং দুই থেকে তিন মিনিটের জন্য আগুনের আলো ছেড়ে দিন। এবার এতে অর্ধেক লেবুর রস দিন। এক চা চামচ সয়া সস এবং এক চা চামচ মধুও যোগ করুন। মিশিয়ে প্যানটি ঢেকে দিন। প্রায় ১০ মিনিটের জন্য আঁচ কম রাখুন। এবার ঝোল থেকে মুরগি তুলে নিন। মুরগির মাংস টুকরো করে কেটে নিন। এবার ঝোলের সাথে ডিমের নুডলস দিন। প্রায় পাঁচ মিনিট রান্না করুন এবং এতে কাটা মুরগি যোগ করুন। দুই থেকে তিন মিনিট রান্না করুন। পেঁয়াজ, লঙ্কা ও ধনেপাতা দিয়ে গরম গরম পরিবেশন করুন।

Mailing List