বাড়ির টবে কীভাবে করবেন পদ্ম চাষ, জানুন পদ্ধতি

বাড়ির টবে কীভাবে করবেন পদ্ম চাষ, জানুন পদ্ধতি
23 Nov 2022, 06:09 PM

বাড়ির টবে কীভাবে করবেন পদ্ম চাষ, জানুন পদ্ধতি

আনফোল্ড বাংলা প্রতিবেদন: পদ্ম এমন একটি ফুল, যার অসাধারণ সৌন্দর্যে কমবেশি সবাই মুগ্ধ হন। এবার বাড়ির ছোট্ট ব্যালকনিতে টবে চাষ করতে পারবেন বিভিন্ন রঙের পদ্ম। খরচ এবং পরিশ্রম উভয়ই কম। শুধু প্রয়োজন একটু যত্ন এবং ধৈর্য্যের। আপনার জন্য রইল, বীজ সংগ্রহ থেকে শুরু করে পদ্ম চাষের সমস্ত নিয়ম।

বীজ বা চারা সংগ্রহ:

আপনার আশেপাশের এলাকার নার্সারিতে খুব সহজেই পেয়ে যাবেন পদ্মের বীজ। আর যদি সরাসরি চারা নিতে চান তাহলে সে ক্ষেত্রে গুচ্ছমূল যুক্ত টিউবার আছে এমন চারা সংগ্রহ করবেন। তাহলে গাছের বংশবিস্তার সহজে হবে।

বীজ থেকে চারা তৈরির পদ্ধতি:

একটু খেয়াল করলেই দেখতে পাবেন পদ্ম বীজের দুটি অংশ, একটি সুঁচালো এবং অপরটির গোল। উল্টো দিকের অংশটি কোন সিরিজ কাগজ বা সিমেন্টের দেয়ালে ঘষে একটু সমান করে নেবেন।

একটি ছোট পাত্রে জল দিয়ে দেখে নেবেন বীজ জলে ডুবছে কিনা। বীজ যদি জলে ভাসে তাহলে সেই বীজের গাছের মান ভালো হয়না।

বীজটিকে দু থেকে তিন দিনের জন্য জলের মধ্যে একটি পাত্রে ডুবিয়ে রাখবেন। দেখতে পাবেন বীজ থেকে অঙ্কুরোদগম হয়েছে এবং ধীরে ধীরে দুই থেকে তিনটি পাতা বার হবে।

পদ্মের দু-তিনটি পাতা তৈরি হলেই অপর একটি ছোট পাত্রে এঁটেল মাটি নিয়ে সেখানে চারাটি রোপণ করবেন এবং পুনরায় মাটি সমেত পাত্রটি জলে ডুবিয়ে দেবেন।

এঁটেল মাটির সাথে ভালো করে আগে থাকতেই মিশিয়ে নেবেন জৈব সার।

সরাসরি চারা রোপণ:

যদি সরাসরি পদ্মের চারা কিনে আনেন তাহলে ছোট একটি পাত্রে এঁটেল মাটি নিয়ে চারার টিউবার পুঁতে দিতে হবে। তারপর পাশ থেকে মাটি নিয়ে তার গোড়ায় ভালো করে চেপে দিতে হবে।

ওই পাত্রটি জলভর্তি টবে রেখে দেবেন এবং খেয়াল রাখবেন টবে জল যেন কখনোই কম না থাকে।

টবের আকৃতি:

পদ্ম চাষের জন্য প্রয়োজন ন্যূনতম ১৪ থেকে ১৬ ইঞ্চি টবের। তবে আপনি চাইলেই সে ক্ষেত্রে প্লাস্টিকের বড় ড্রাম ব্যবহার করতে পারেন। কিন্তু সতর্ক থাকতে হবে টবে বা ড্রামে যেন কোন মতেই ফুটো না থাকে। তাহলে জল বেরিয়ে যাবে।

পরিচর্যা করবেন কীভাবে ?

পদ্ম চাষ করার টবে যেহেতু বহুদিন ধরে জল জমে থাকে তাই সে ক্ষেত্রে মশা ও নানা রকম পোকা জন্মায়। বাজার থেকে ছোট ছোট কিনে মাছ টবে রাখতে পারেন। তাহলে পোকা বা মশার উপদ্রব একেবারেই থাকবে না।

পদ্ম ফুলের জন্য পর্যাপ্ত পরিমাণ রোদের প্রয়োজন। খেয়াল রাখবেন প্রতিদিন যেন পদ্ম গাছ যথার্থ পরিমাণে রোদ পায় এবং মাঝে মাঝে জল পরিবর্তন করে দিতে হবে।

মাঝে মাঝে পদ্মপাতায় বাদামী রঙের দাগ দেখা যায়, এক্ষেত্রে বাজারে পদ্ম গাছের জন্য ব্যবহৃত কীটনাশক ১৫দিন অন্তর স্প্রে করতে হবে। স্প্রে পদ্ম গাছকে শুঁয়োপোকা বা ল্যাদা পোকার আক্রমণ থেকে রক্ষা করবে।

পোকা ধরা বা দাগ হয়ে যাওয়া পাতাগুলি তত্‍ক্ষণাত্‍ ধারালো ব্লেড বা কাঁচি দিয়ে কেটে ফেলতে হবে। হাত দিয়ে সরাসরি কাটতে যাবেন না তাহলে গাছের গোড়া আলগা হয়ে যায়।

আপনার সঠিক পরিচর্যায় একটি পদ্ম ফুলের গাছ থেকে আপনি ফুল পাবেন ছয় মাসের মধ্যেই। পদ্ম গাছ বহু দিন বেঁচে থাকে। তাই একবার সঠিকভাবে চাষ করতে পারলেই আপনার বাড়িতে শোভা পাবে রঙবেরঙের পদ্ম।

Mailing List