ইতিহাস অধরাই, সহজ জয় প্রোটিয়াদের

ইতিহাস অধরাই, সহজ জয় প্রোটিয়াদের
14 Jan 2022, 06:00 PM

ইতিহাস অধরাই, সহজ জয় প্রোটিয়াদের

 

আনফোল্ড বাংলা স্পোর্টস ডেস্ক: ইতিহাস অধরাই থাকল ভারতীয় দলে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ জেতা হল টিম ইন্ডিয়ার। চতুর্থ দিনে সহজেই ম্যাচ জিতেল নিল প্রোটিয়ারা। সকাল থেকে ভারতীয় বোলাররা প্রোতিয়া ব্যাটারদের সে ভাবে চাপে ফেলতে পারেনি কোনো ভাবেই। পিটারসেন নিজের ইনিংস নিয়ে এগিয়ে চলেন। পঞ্চাশ পেরিয়ে যান স্বচ্ছন্দে। রাসি ভ্যান ডার ডাসেনকে নিয়ে এগিয়ে চলে তাঁর ইনিংস।

 

মধ্যাহ্নভোজনের একটু আগে অবশ্য শার্দূল ঠাকুরের সৌজন্যে ড্রেসিং রুমের পথ দেখেন পিটারসেন। প্রথম ইনিংসে ৭২ রান করার পর দ্বিতীয় ইনিংসেও ছন্দে থেকে ভারতের শক্তিশালী বোলিংকে একাই বুঝে নিলেন কিগান পিটারসেন। তবে রান তাড়া করতে গিয়ে সুযোগও দিয়েছিলেন। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন চেতেশ্বর পূজারা। একে তো ব্যাটে রানের খরা। এর মধ্যে মোক্ষম সময় পিটারসেনের ক্যাচ ফেলে দলের বিপদ আরও বাড়ালেন পূজারা।

মধ্যাহ্নভোজনের পর শুধুমাত্র কোনো মিরাকেলই ভারতের জন্য আশারবাণী নিয়ে আসত। কিন্তু সেই সব হল না কিছুই। টেম্বা বাভুমাকে সঙ্গে নিয়ে দলকে জয়ের টার্গেটে পৌঁছে দেন ভ্যান ডার ডাসেন।

 

কেপ টাউন টেস্ট তথা সিরিজ জয়ের জন্য শুক্রবার ১১১ রানের মধ্যে দক্ষিণ আফ্রিকার আটজন ব্যাটারকে আউট করতে হত শামি-বুমরাহদের। কিন্তু কেগান পিটারসেনের অনবদ্য ইনিংস এবং বাভুমা, ভ্যান ডার ডুসেনদের অদম্য মানসিকতা ভারতের সব চেষ্টা ব্যর্থ করে অনায়াসে জয়ের লক্ষ্যে পৌঁছে দিল প্রোটিয়াদের। গোটা দিনে ভারতের বিশ্বখ্যাত বোলাররা তুললেন মাত্র ১ উইকেট।একটা দল আইসিসি র্যাঙ্কিংয়ের ছয় নম্বরে রয়েছে। কিন্তু তাতে কি! টেস্ট ও সিরিজ জেতার জন্য আলাদা দম লাগে। সেটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল 'অনভিজ্ঞ' দক্ষিণ আফ্রিকা।

ads

Mailing List