শীতকালে ব্রেন স্ট্রোক থেকে বাঁচার জন্য রইল কিছু টিপস

শীতকালে ব্রেন স্ট্রোক থেকে বাঁচার জন্য রইল কিছু টিপস
22 Nov 2022, 08:47 PM

শীতকালে ব্রেন স্ট্রোক থেকে বাঁচার জন্য রইল কিছু টিপস

আনফোল্ড বাংলা প্রতিবেদন: শীতকালে হার্ট অ্যাটাকের সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। বিশেষজ্ঞদের মতে, ঠান্ডার প্রভাবে আমাদের দেহের রক্তবাহী নালিকাগুলি সংকুচিত হয়ে যায়। এর ফলে রক্তচাপ খানিকটা বেড়েও যায়। এর ফলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকিও কিঞ্চিত্‍ বৃদ্ধি পায়।

অথচ এই শীতকালেই বহু লোক গায়ে ঠান্ডা জল ঢেলে স্নান করতে স্বচ্ছন্দ বোধ করেন। হ্যাঁ, ঠান্ডা জলের কিছু স্বাস্থ্যগুণ অবশ্যই রয়েছে। ঠান্ডা জল বিভিন্ন ধরনের প্রদাহ কমাতে সাহায্য করে। ব্যথা হ্রাস করে, স্ট্রেস, ফোলা ও ক্লান্তি দূর করতেও কাজে আসে।

হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোক হওয়ার পিছনে একাধিক রিস্ক ফ্যাক্টর থাকে। উদাহরণ হিসেবে বয়স, পারিবারিক ইতিহাস, উচ্চ রক্তচাপের সমস্যা, রক্তে অতিরিক্ত কোলেস্টেরলের মাত্রার কথা বলা যায়। এছাড়া জীবনযাত্রার ধরণও কিছু কিছু ক্ষেত্রে দায়ী থাকে। 

শীতকালে ব্রেন স্ট্রোক থেকে বাঁচার জন্য রইল কিছু টিপস-

ঠান্ডা জলে স্নান এড়িয়ে চলুন: গরম জলে স্নান করতে সমস্যা হলে ঈষদুষ্ণ জলে স্নান করুন।

নিজেকে উষ্ণ রাখুন: শীতকালে বারংবার অসুস্থ হয়ে পড়ার মতো ঘটনা ঘটলে যথেষ্ট মাত্রায় গরম জামকাপড় পরুন। বিশেষ করে ঘরের বাইরে বেরলে কান, মাথা ঢেকে নিন। পরুন সোয়েটার বা জ্যাকেট।

শারীরিকভাবে সক্রিয় থাকুন: প্রতিদিন ৩০ মিনিট এক্সারসাইজ করুন। আধঘণ্টা ছুটতে পারেন, করেত পারেন জগিং। হালকা এরোবিক এক্সারসাইজ যথেষ্ট কাজে আসে। এছাড়া করতে পারেন যোগা। ঘরের অন্দরেও হাত-পা ছুড়ে এক্সারসাইজ করা যায়। আবার নাচতে ইচ্ছে হলে নাচুন। করুন ধ্যান। মোট কথা শারীরিকভাবে সক্রিয় থাকুন।

মাত্রাতিরিক্ত পরিশ্রম নয়: পরিশ্রম করুন, তবে বুঝেশুনে। শরীরে দিচ্ছে না বুঝেও এক্সারসাইজ করতে যাওয়া মূর্খামি হতে পারে হার্টের রোগীর পক্ষে।

অ্যালকোহল এড়ান: মদ্যপানের অভ্যেস থেকে শরীরে নানাবিধ সমস্যা দেখে দিতে পারে যা বাড়িয়ে দেয় হার্ট অ্যাটাক ও স্ট্রোকের আশঙ্কা।

ধূমপান ত্যাগ করুন: তামাক সেবন ও ধূমপানের অভ্যেস থেকে রক্তবাহী নালিকা সংকুচিত ও শক্ত হয়ে যায়। শীতকালে এই সমস্যা বেড়ে গিয়ে যে কোনও সময় দুর্ঘটনা ঘটিয়ে দিতে পারে। তাই এখনই ধূমপানের অভ্যেস ত্যাগ করুন। সুস্থ থাকুন, ভালো থাকুন।

Mailing List