জাওয়াদের জেরে ভারী বৃষ্টি দিঘায়, সতর্ক প্রশাসনও, সমুদ্রের ধারে পর্যটকদের যেতে বাধা

জাওয়াদের জেরে ভারী বৃষ্টি দিঘায়, সতর্ক প্রশাসনও, সমুদ্রের ধারে পর্যটকদের যেতে বাধা
05 Dec 2021, 02:34 PM

জাওয়াদের জেরে ভারী বৃষ্টি দিঘায়, সতর্ক প্রশাসনও, সমুদ্রের ধারে পর্যটকদের যেতে বাধা

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন :  শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে জাওয়াদ । তবুও সতর্ক প্রশাসন। ইতিমধ্যে পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুর সহ নানা জায়গায় শুরু হয়েছে বৃষ্টি।  জোর  বৃষ্টি শুরু হয়েছে দিঘাতেও।   বড় হচ্ছে সমুদ্রের ঢেউ।  সেই সঙ্গেই  জলোচ্ছ্বাস। এই সময়ে সমুদ্রতট বা গার্ডওয়ালের আশপাশে যেন পর্যটকরা না যান তার জন্য সতর্ক করা হয়েছে। কিন্তু তারপরেও এই উত্তাল সমুদ্রের ঢেউ এবং জলোচ্ছ্বাসের মজা নিতে অনেকেই চলে আসছেন গার্ড ওয়ালের কাছে।  যদিও ভিড় অনেক কম। কিন্তু তার মাঝেই যাতে কোনও বিপদ না হয়  সেই দিকে নজরদারি চালাচ্ছে দিঘা পুলিশ। একই সঙ্গে পর্যটকদের সতর্ক করে মাইকে প্রচারও চালানো হচ্ছে।  মোতায়েন করা হয়েছে এনডিআরএফকেও। যাতে কেউ এই সময়ে সমুদ্রের কাছে যেতে না পারেন সেই জন্য লাগানো হয়েছে দড়িও। দড়ির এপার থেকেই জলোচ্ছ্বাসের মজা নিতে হচ্ছে পর্যটকদের।

এই  সময়ে কোটালের কারণে দিঘা, শঙ্করপুর, তাজপুর, মন্দারমণি-সহ পূর্ব মেদিনীপুরের সমুদ্র উপকূলের নিচু এলাকাগুলি প্লাবিত হতে পারে। শনিবারই দিঘা-সহ আশপাশের এলাকাগুলি সরেজমিনে ঘুরে দেখে গিয়েছেন মৎস্যমন্ত্রী অখিল গিরি।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ ওড়িশার পুরীর উপকূলে কাছে আছড়ে প়ড়ার আগেই দুর্বল হয়ে গভীর নিম্মচাপে পরিণত হয়েছে।   সেটি এই রাজ্যের দিকে এগিয়ে আসবে। তবে এর জেরে শনিবার থেকেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শুরু হয়েছে  বৃষ্টি । সোমবার পর্যন্ত এই বৃষ্টি চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

এইদিকে রবিবার দিঘায় সকাল শুরু হল বৃষ্টি, ঘন কুয়াশা এবং দমকা হাওয়ার মধ্য দিয়ে । তাই তৎপর রয়েছে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনও।  জেলা শাসক পূর্ণেন্দু মাঝি জানান,  ইতিমধ্যে দিঘাশংকরপুর উন্নয়ন পর্ষদ সহ বেশ কিছু কন্ট্রোল রুম খোলা হয়েছে। সমুদ্র তট ও অপেক্ষাকৃত নিচু এলাকায় বসবাসকারী মানুষদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। রামনগর ব্লকে পঞ্চাশটির বেশি ত্রাণ শিবির খোলা হয়েছে। মজুত করা হয়েছে শুকনো খাবার,চাল সহ ত্রিপল। তাজপুর,শংকরপুর,দিঘা,নিউ দিঘায় নজরদারি রয়েছে। পুলিশের পাশাপাশি নজরদারি চালাচ্ছে এনডিআরঅফ-এর দু’টি দল।

ads

Mailing List